সব
facebook netrokonajournal.com
আজও হয়নি ডুবুরী ইউনিট-পুলিশ ক্যাম্প: উচিতপুর ট্রাজেডির দুই বছর আজ | নেত্রকোণা জার্নাল

আজও হয়নি ডুবুরী ইউনিট-পুলিশ ক্যাম্প: উচিতপুর ট্রাজেডির দুই বছর আজ

প্রকাশের সময়:

আজও হয়নি ডুবুরী ইউনিট-পুলিশ ক্যাম্প: উচিতপুর ট্রাজেডির দুই বছর আজ

জাকির আহমেদ:
আজ ৫ আগস্ট। উচিতপুর ট্রাজেডির দুই বছর। ২০২০ সালের এই দিনে নেত্রকোণার হাওরাঞ্চল মদন উপজেলার উচিতপুরে হাওরে এক ট্রলার ডুবির ঘটনা ঘটে। আর এতে মুহূর্তের মধ্যে ঝরে যায় ১৮টি তাজা প্রাণ।

ঘটনার দুই বছর অতিবাহিত হলেও তদন্ত কমিটির কোন সুপারিশ বাস্তবায়িত হয়নি। দূর্ঘটনা রোধে পুলিশ ক্যাম্প ও দমকল কর্মীর ডুবুরী ইউনিট স্থাপন করার কথা থাকলেও কোন পদক্ষেপ নেয়নি প্রশাসন।

এতে পর্যটকদের আগমন কমে গেলেও জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিনেই হাওর ভ্রমন করছেন পর্যটক ও স্থানীয়রা।

জানা গেছে, বর্তমান সময়ের ভ্রমণপিপাসুদের কাছে এক আকর্ষণীয় নাম উচিতপুর। হাওর উপকূলের এ এলাকাটি বছরের ছয়মাস (বর্ষাকাল) পানিবেষ্টিত থাকে।

আর বাকি ছয়মাস অর্থাৎ শুষ্ক মৌসুমে পরিণত হয় বিশাল আবাদ ভূমিতে। তবে বর্ষা এলেই যেন উচিতপুর তার প্রাণ ফিরে পায়। চারিদিক তখন কানায় কানায় পানিতে ভরে ওঠে। নজর কেড়ে নেয় দিগন্তবিস্তৃত বিশাল জলরাশি। দেখলে মনে হয়- কূলকিনারাহীন এক সাগর।

বছর পাঁচেক আগে উচিতপুরের অদূরে বালই নদীতে একটি সুদৃশ্য পাকা সেতু নির্মাণের পর আশুলিয়ার মতো এ জায়গাটি ভ্রমণপিপাসুদের আকর্ষণীয় স্থানে পরিণত হয়। তাই বর্ষা এলেই হাওরের উত্তাল ঢেউ আর স্বচ্ছ জলরাশির সৌন্দর্যের টানে ছুটে আসে হাজার হাজার পর্যটক।

উচিতপুরের বিকল্প নাম হয়ে ওঠে মিনি কক্সবাজার। গোটা বর্ষাকাল জুড়েই দূর-দূরান্তের অগণিত মানুষের পদচারণে মুখর থাকে উচিতপুরের ট্রলার ঘাটটি।

কিন্তু ২০২০ সালের ৫ আগস্ট (বুধবার) এক অনাকাঙ্কিক্ষত দুর্ঘটনায় উচিতপুরে রাজ্যের বিষাদ নেমে আসে।

জানা গেছে, ওইদিন সকালে ময়মনসিংহ সদরের চর সিরতা ইউনিয়নের কোনাপাড়া, গৌরিপুর ও নেত্রকোণার আটপাড়া উপজেলার তেলিগাতি এলাকার কয়েকটি মাদ্রাসা থেকে ৪৮ শিক্ষক-শিক্ষার্থী উচিতপুর হাওরে বেড়াতে আসেন।

উচিতপুর ট্রলার ঘাটে এসে তারা কুলিয়াটি গ্রামের লাহুত মিয়ার ট্রলারে ওঠে হাওরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। কিন্তু ঝড়ো হাওয়ার কারণে হাওরে সৃষ্ট উত্তাল ঢেউয়ের কবলে পড়ে ট্রলারটি আড়াই কিলোমিটার দূরের রাজালীকান্দা নামক স্থানে ডুবে যায়। তখন প্রায় ৩০ জন যাত্রী সাঁতরিয়ে পাড়ে উঠতে পারলেও পানিতে ডুবে মারা যান ১৮ জন।

ফলে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয় উচিতপুর ঘাটে। রোল পড়ে কান্নার।

এদিকে ঘটনার পর স্থানীয় প্রশাসন কিছুটা নড়েচড়ে বসে। জেলা প্রশাসক মদন উপজেলার তখনকার নির্বাহী কর্মকর্তা বুলবুল আহমেদকে প্রধান করে ৪ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন।

এ কমিটি দুর্ঘটনার কারণে হিসেবে ঝড়োবাতাস ও ঢেউকে দায়ী করে ১৯ আগস্ট জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন দাখিল করেন। তবে ভবিষ্যতে উচিতপুর এলাকায় নৌদুর্ঘটনা রোধে বেশকিছু সুপারিশ উল্লেখ করেন তারা।

এর মধ্যে রয়েছে: নৌযানে পর্যাপ্ত নিরাপত্তা সরঞ্জাম রাখা, নৌযানের রেজিষ্ট্রেশন, ফিটনেস পরীক্ষা, অতিরিক্ত যাত্রী পরিবহন বন্ধ করা, চালকদের প্রশিক্ষণ, ডুবরি ইউনিট গঠন ও পুলিশ ক্যাম্প স্থাপন প্রাভৃতি।

এছাড়া দুর্ঘটনার পর ভাই ভাই পরিবহন নামক ট্রলারটির মালিক লাহুত মিয়া, চালক আল আমিন ও কামরুল ইসলামকে আসামি করে ঢাকার নৌ আদালতে একটি মামলা দায়ের করা হয়।

মামলার প্রেক্ষিতে ২০২১ সালের ২৬ এপ্রিল রাতে অভিযুক্তদের গ্রেপ্তার করে আদালতে পাঠায় মদন থানা পুলিশ। সপ্তাহের মধ্যেই জামিনে চলে আসে আসামিরা।

এদিকে এবারের বর্ষায়ও জমে ওঠেছে উচিতপুর ট্রলার ঘাট। দূর-দূরান্ত থেকে আসছে অগণিত যাত্রীবাহী ট্রলার ও কিছুকিছু ভ্রমণ পিপাসু।

আর এ সুযোগে অতীতের মতো এবারও যাত্রী পরিবহনের প্রতিযোগিতায় নেমে গেছেন ট্রলার মালিকরা।

সরজমিনে দেখা গেছে, ঘাটে স্থানীয় প্রশাসনের তেমন নজড়দারি নেই। ট্রলার মালিক, চালক ও যাত্রীরা কোন বিধিনিষেধই মানছেন না।

প্রতিটি নৌকায় লাইফ জ্যাকেট, বয়াসহ জীবনরক্ষার সরঞ্জামাদি রাখার শর্ত দেয়া হলেও তা করছে না কেউই। পরিবহন করা হচ্ছে ধারণ ক্ষমতার অধিক যাত্রী। চালানো হচ্ছে ফিটনেসবিহীন নৌকাও।

অনেক ছোট এবং পুরনো ভাঙ্গাচোরা নৌকায়ও ইঞ্জিন স্থাপন করে বানানো হচ্ছে ট্রলার। ফলে আবারও দেখা দিয়েছে দুর্ঘটনার আশঙ্কা। এদিকে তদন্ত কমিটির সুপারিশে দমকলবাহিনীর ডুবুরি ইউনিট রাখার প্রস্তাব করা হলেও অদ্যাবধি ইউনিড গঠন করা হয়নি। ট্রলার ঘাটে পুলিশ ক্যাম্প বসানো হয়নি।

এসব অনিয়ম-অব্যবস্থাপনার ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ কে এম লুৎফর রহমান বলেন, আমরা বর্ষার শুরুতে ট্রলার মালিক, চালক ও ইজারাদারের সাথে মতবিনিময় করেছি। ট্রলার মালিকদের উদ্বুদ্ধ করেছি- যাতে তারা প্রতিটি নৌকায় জীবন রক্ষা সরঞ্জামাদি রাখে। প্রায় সময় আমরা ঘাটের ব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শন করছি।

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    সোমবার, ৩ অক্টোবর, ২০২২
    ৬ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৫ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫০ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১২ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪৫ অপরাহ্ণ
    এশা রাত ৭:০০ অপরাহ্ণ
এর আরও খবর
মদনে ঘর থেকে ডেকে নিয়ে কিশোরীকে ধর্ষণ: অভিযুক্ত গ্রেফতার

মদনে ঘর থেকে ডেকে নিয়ে কিশোরীকে ধর্ষণ: অভিযুক্ত গ্রেফতার

মদনে মাছ মারতে গিয়ে হাওরের পানিতে ডুবে একজনের মৃত্যু

মদনে মাছ মারতে গিয়ে হাওরের পানিতে ডুবে একজনের মৃত্যু

মদনে বজ্রপাতে কৃষকের মত্যু

মদনে বজ্রপাতে কৃষকের মত্যু

মদনে আওয়ামীলীগ বিএনপির সংঘর্ষ: ওসিসহ আহত ১৭

মদনে আওয়ামীলীগ বিএনপির সংঘর্ষ: ওসিসহ আহত ১৭

বিশ্ব রেকর্ড হলো না, ৮৩ কিলোমিটার গিয়ে অসুস্থ হয়ে সাঁতার শেষ করলেন ক্ষিতীন্দ্র

বিশ্ব রেকর্ড হলো না, ৮৩ কিলোমিটার গিয়ে অসুস্থ হয়ে সাঁতার শেষ করলেন ক্ষিতীন্দ্র

মদনে শ্রেনিকক্ষে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে

মদনে শ্রেনিকক্ষে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।