সব
facebook netrokonajournal.com
আবারো লকডাউনের চিন্তা করছেন সরকার | নেত্রকোণা জার্নাল

আবারো লকডাউনের চিন্তা করছেন সরকার

প্রকাশের সময়:

আবারো লকডাউনের চিন্তা করছেন সরকার

ads1

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ পরিস্থিতি তৈরির আশঙ্কা করছে সরকার। তবে এ সংক্রমণ পরিস্থিতি তৈরি হলেও ফের লকডাউন বাস্তবায়ন করবে না সরকার। আগে দেশে লকডাউন দেওয়া হয়েছে কিছুটা স্বাভাবিক হয়েছে । করোনার কারণে আমাদের অনেক ক্ষতি হয়েছে । তাই আমাদের চিন্তা করে লকডাউন দিতে হবে ।

বিশ্বের বিভিন্ন দেশে দ্বিতীয় দফায় করোনাভাইরাসের সংক্রমণ দেখা যাচ্ছে। এ প্রেক্ষাপটে বাংলাদেশেও পুনরায় সংক্রমণের আশঙ্কা রয়েছে। এ বিষয়টি মাথায় রেখে মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। অর্থনীতি সচল রাখতেই পুনরায় লকডাউনের কথা ভাবছে না সরকার।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, অর্থনীতি সচল রাখতে ফের লকডাউনের কথা ভাবছে না সরকার। তবে করোনার দ্বিতীয় দফায় সংক্রমণ নিয়ে ব্যাপক সচেতনতা চালানো হবে। সবাইকে স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলতে হবে।

তিনি আরো বলেন, বিমানবন্দরে মানুষের ঢোকা ও বের হওয়ার বিষয়ে মনিটরিং বাড়ানো হবে। এছাড়া মসজিদ, মার্কেটসহ সব জায়গায় মাস্ক বাধ্যতামূলক করতে প্রয়োজনে কঠোরভাবে আইন প্রয়োগ করা হবে।

এদিকে, করোনার দ্বিতীয় দফায় সংক্রমণ ইস্যুতে মন্ত্রণালয়গুলোকে নিজস্ব পরিকল্পনা তৈরি করতে বলেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সংক্রমণ বাড়লে সে পরিস্থিতিতে কিভাবে কাজ করা হবে, তা নিয়েই এ পরিকল্পনা তৈরি করতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন বলেন, করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে মন্ত্রণালয়গুলোকে নিজস্ব পরিকল্পনা তৈরি করতে বলা হয়েছে। আর এ পরিকল্পনা সাতদিনের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে জমা দিতেও বলা হয়েছে।

বিভিন্ন দেশে দ্বিতীয় দফায় সংক্রমণ দেখা যাচ্ছে। বাংলাদেশেও পুনরায় সংক্রমণের আশঙ্কা রয়েছে বলে সম্প্রতি কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির এক বিবৃতিতে জানানো হয়েছে। এ সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পূর্ণ প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ দেয়া হয়েহে।

এছাড়া দ্বিতীয়বারের মতো সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে এখনই করণীয় বিষয়ে রোডম্যাপ প্রস্তুত করে সেই মোতাবেক পূর্ণ প্রস্তুতি গ্রহণ করার পরামর্শ দেয়া হয়। পরামর্শক কমিটির মতে, করোনার টিকা উৎপাদনে সারাবিশ্ব সক্রিয় হলেও কার্যকর টিকার প্রাপ্যতা সময়সাপেক্ষ। জীবিকার স্বার্থে লকডাউন জারি রাখা সম্ভব না হওয়ায় জনসাধারণকে আরো সচেতন এবং স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে আরো সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সচেতনতামূলক কার্যক্রম জোরদার করতে হবে।

এদিকে সরকারের পক্ষ থেকে কোভিড-১৯ হাসপাতালের অব্যবহৃত শয্যা সংখ্যা সংকোচনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে জাতীয় পরামর্শক কমিটি মনে করে, এখনো আইসোলেশন কেন্দ্রের প্রয়োজন রয়েছে। সংকোচন করা হলেও যেন পুরোপুরি বন্ধ না করা হয় এবং প্রয়োজনে পুনরায় ব্যবহার করা যায় সেই প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ দিয়েছে এ কমিটি।

ads1

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২
    ১ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৩ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৪৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৯ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৪ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৫০ অপরাহ্ণ
    এশা রাত ৭:০৫ অপরাহ্ণ
এর আরও খবর
প্রতিদিন তো বিএনপির কর্মসূচি দেওয়ার দরকার নেই : কৃষিমন্ত্রী

প্রতিদিন তো বিএনপির কর্মসূচি দেওয়ার দরকার নেই : কৃষিমন্ত্রী

সরকারকে বেকায়দায় ফেলতে ষড়যন্ত্র করছে টিআইবি: খাদ্য মন্ত্রণালয়

সরকারকে বেকায়দায় ফেলতে ষড়যন্ত্র করছে টিআইবি: খাদ্য মন্ত্রণালয়

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে প্রধানমন্ত্রী

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে প্রধানমন্ত্রী

পুলিশের আইজিপি হচ্ছেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

পুলিশের আইজিপি হচ্ছেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

করোনায় আক্রান্ত সিইসি

করোনায় আক্রান্ত সিইসি

‘মন্ত্রী-এমপি পদে থেকে ভোটে লড়াই সুষ্ঠু নির্বাচনের অন্তরায়’

‘মন্ত্রী-এমপি পদে থেকে ভোটে লড়াই সুষ্ঠু নির্বাচনের অন্তরায়’

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।