সব
facebook netrokonajournal.com
আরব আমিরাতের মঙ্গলযাত্রা বিশ্বজুড়ে প্রশংসিত | নেত্রকোণা জার্নাল

আরব আমিরাতের মঙ্গলযাত্রা বিশ্বজুড়ে প্রশংসিত

প্রকাশের সময়:

আরব আমিরাতের মঙ্গলযাত্রা বিশ্বজুড়ে প্রশংসিত In this handout photograph taken and released on July 20, 2020 by Mitsubishi Heavy Industries an H-2A rocket carrying the Hope Probe known as "Al-Amal" in Arabic, developed by the Mohammed Bin Rashid Space Centre (MBRSC) in the United Arab Emirates (UAE) to explore Mars, blasts off from Tanegashima Space Centre in southwestern Japan. - The first Arab space mission to Mars blasted off on July 20 aboard a rocket from Japan, with the probe dubbed "Hope" successfully separating about an hour after liftoff. (Photo by Handout / Mitsubishi Heavy Industries / AFP) / --- RESTRICTED TO EDITORIAL USE - MANDATORY CREDIT "AFP PHOTO / (MITSUBISHI HEAVY INDUSTRIES)" - NO MARKETING NO ADVERTISING CAMPAIGNS - DISTRIBUTED AS A SERVICE TO CLIENTS ---

বিরূপ আবহাওয়ার কারণে একাধিকবার বাধার পর অবশেষে মঙ্গলের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে সংযুক্ত আরব আমিরাতের মিশন ‘হোপ প্রোব’। রক্তিম গ্রহে তাদের এই মিশন প্রশংসিত হয়েছে বিশ্বজুড়ে।

সোমবার জাপানের দক্ষিণাঞ্চল তানেগাশিমা স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় ৬টা ৫৮ মিনিটে মঙ্গলের পথে উড্ডয়ন করা হয় ‘হোপ প্রোব’ নভোযান। প্রথম মুসলিম দেশ হিসেবে মঙ্গলের পথে সফল নভোযান উৎক্ষেপণ করল আরব আমিরাত।

এর আগে বিরূপ আবহাওয়ার কারণে দুবার ‘হোপ প্রোব’ এর উৎক্ষেপণ পিছিয়ে দেওয়া হয়। নভোযানটি মূলত গত বুধবার মঙ্গলের পথে যাত্রা করার কথা ছিল। কিন্তু বাজে আবহাওয়ার কারণে তা শুক্রবারে পিছিয়ে নেওয়া হয়। আবহাওয়া পরিস্থিতি ভালো না হওয়ায় ওই দিনও উড্ডয়ন করা যায়নি।

উড্ডয়নের পর ৫ কোটি ৫০ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ২০২১ সালের ফেব্রুয়ারি নাগাদ রক্তিমগ্রহ মঙ্গলের কক্ষপথে পৌঁছানোর কথা ‘হোপ প্রোবের’। ওই বছরই একীভূত হওয়ার ৫০ বছর পূর্ণ করবে আরব আমিরাত।

মঙ্গলের পথে নভোযান উৎক্ষেপণের আগ মুহূর্তে জাতিসংঘের মহাকাশ বিষয়ক সংস্থা ইউএনওওএসএ’র পরিচালক সিমোনেতা ডি পিপ্পো বলেছেন, সংযুক্ত আরব আমিরাতের ‘এই গোটা বিশ্বের জন্য কাজে দেবে’। আমিরাত মহাকাশের ‘গুরুত্বপূর্ণ খেলোয়াড় হতে যাচ্ছে’।

“সংযুক্ত আরব আমিরাত সব সময় ভবিষ্যতের জন্য মুখিয়ে তাকে; তারা আমাদের অসাধারণ অংশীদার।”

আরব লিগের সেক্রেটারি জেনারেল আহমেদ আব্দুল গায়েত এই অভিযানকে ‘অনন্য ঘটনা ও আরব আমিরাতের জন্য একটি মাইলফলক’ হিসেবে উল্লেখ করেছেন।

“এই অভিযান আরব অঞ্চলের জনসাধারণকে সব ধরনের বাধা জয় করতে উৎসাহ জোগাবে। ভবিষ্যৎ প্রজন্মের কাছে এই অভিযানের বার্তা হলো- কোনো কিছুই অসম্ভব নয়।”

আরব আমিরাতকে অভিনন্দন জানিয়ে বার্তা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা। এই মিশনকে তারা ‘কঠোর পরিশ্রম ও ত্যাগ তিতিক্ষার সর্বোচ্চ সীমা’ বলে উল্লেখ করেছে তারা।

নাসার প্রশাসক জিম ব্রিডেনস্টাইন বলেন, “মিশনটির নামকরণ যথাযথ হয়েছে। কেননা এটি সংযুক্ত আরব আমিরাত, এই অঞ্চল ও বিশ্বের প্রতীক। আরব আমিরাতের কাজের গতি ও দায়বদ্ধতা দেখে আমরা বিস্মিত।”

মঙ্গলে আরব আমিরাতের মহাকাশযান পাঠানোকে ‘ইউনিক ইভেন্ট’ বলে উল্লেখ করেছেন গালফ কো-অপারেশন কাউন্সিলের মহাসচিব নায়েফ আল-হাজরাফ। তিনি বলেছেন- “হোপ প্রোব ভবিষ্যৎ প্রজন্মের কোটি কোটি মানুষের আশা পূরণ করবে।”

সংযুক্ত আরব আমিরাত স্পেস এজেন্সি ও মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার জাপানের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের কারিগরি সহায়তায় পাঠানো হয়েছে ‘হোপ প্রোব’।

এর আগে যুক্তরাষ্ট্র, ভারত, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও ইউরোপিয়ান স্পেস এজেন্সি মঙ্গল গ্রহের কক্ষপথে সফল মিশন সম্পন্ন করতে পেরেছে।

‘হোপ’ এর উদ্দেশ্য মঙ্গল গ্রহের আবহাওয়ার গতিপ্রকৃতির বিস্তারিত ছবি পাঠানো এবং বৈজ্ঞানিক উদ্ভাবনের পথ বের করা। এই অভিযানকে আগামী ১০০ বছরের মধ্যে মঙ্গল গ্রহে মানববসতি স্থাপনে যে লক্ষ্যমাত্রা রয়েছে, সেই বিশাল লক্ষ্যের সূচনা হিসেবে দেখা হচ্ছে।

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২
    ৯ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৬ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫১ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৭ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১০ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪২ অপরাহ্ণ
    এশা রাত ৬:৫৭ অপরাহ্ণ
এর আরও খবর
যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল

যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল

হারিকেন ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রে নিহতের সংখ্যা বেড়ে ৪৫

হারিকেন ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রে নিহতের সংখ্যা বেড়ে ৪৫

যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা

যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা

সৌদির ৯২তম জাতীয় দিবসে বাংলাদেশের রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী’র অভিনন্দন

সৌদির ৯২তম জাতীয় দিবসে বাংলাদেশের রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী’র অভিনন্দন

ট্রাম্পের বিরুদ্ধে প্রতারণার মামলা

ট্রাম্পের বিরুদ্ধে প্রতারণার মামলা

জাতিসংঘে পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শনী দেখলেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শনী দেখলেন প্রধানমন্ত্রী

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।