সব
facebook netrokonajournal.com
একজন নির্ভীক ও মানবিক জেলাপ্রশাসক অঞ্জনা খান মজলিশ | নেত্রকোণা জার্নাল

একজন নির্ভীক ও মানবিক জেলাপ্রশাসক অঞ্জনা খান মজলিশ

প্রকাশের সময়:

একজন নির্ভীক ও মানবিক জেলাপ্রশাসক অঞ্জনা খান মজলিশ

দিলওয়ার খানঃ
বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ম্যাকিয়াভেলি তার লিখিত বিখ্যাত গ্রন্থ ‘দ্য প্রিন্স’ -এ লিখেছেন, “একজন প্রশাসককে হতে হবে সিংহের মতো বলিষ্ঠ ও সাহসী এবং শৃগালের মতো ধূর্ত বা কুশলী।” বইটিতে তিনি একজন সুদক্ষ শাসকের বৈশিষ্ট্য বর্ণনা করেছেন। তেমনি একজন সাহসী মানুষ অঞ্জনা খান মজলিশ।

নেত্রকোণায় জেলা প্রশাসক হিসেবে যোগদান করেছেন এবছরের পহেলা জুলাই। চাঁদপুর থেকে নেত্রকোণায় দ্বিতীয় মেয়াদের জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন। মাত্র এই পাঁচ মাসের মধ্যেই জেলার সর্বসাধারণের হৃদয়ে স্থান করে নিয়েছেন তাঁর অসাধারণ প্রতিভা ও কর্মদক্ষতায়।

সাধারণ, শ্রমজীবী, কর্মজীবী মানুষের কাছে প্রিয় মানুষ হিসেবে খ্যাতি অর্জন করেছেন। তিনি যেমন অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হয়ে দাঁড়িয়েছেন, তেমনি সাধারণ মানুষের কাছেও একজন জনপ্রিয় ব্যক্তি হিসেবে পরিচিতি লাভ করেছেন।

যোগদানের পরপরই আমন মৌসুম শুরু হলো। সারাদেশে সার সংকট সৃষ্টি হলো। কৃষক সাধারণের মাঝে উৎকন্ঠা দেখা গেল। তিনি কঠোর হস্তে প্রত্যেকটি উপজেলায় নির্বাহী কর্মকর্তাদের নিয়ে ইউনিয়নের গ্রাম পর্যায়ে সার বাজার মনিটরিং করেন।

বিশেষ করে ধান উদ্ধৃত জেলা হিসেবে কৃষি সম্প্রসারণ বিভাগ ও তাঁর ঐকান্তিক প্রচেষ্টায়, শুধু চাহিদামাফিক নয় তার অতিরিক্ত সার বরাদ্দ এনেছেন নেত্রকোনায়। বর্তমানে জেলায় চাহিদার চেয়ে বেশি আবাদ হয়েছে। উৎপাদনও হচ্ছে অধিক। এটা এই জেলা প্রশাসক এর অন্যতম সফলতা।

শুধু তাই নয়, নেত্রকোণার সীমান্ত এলাকার সোমেশ্বরী নদী ও মহাদেও নদের ইজারাদারদের কঠোর হুঁশিয়ারি দিয়ে থামিয়েছেন অবৈধ বালু ও পাথর উত্তোলন, করেছেন জরিমানা ও ড্রেজার বিনষ্ট এমনকি বাতিল করেছেন ইজারাও।

তাঁর নেতৃত্বে বিগত পাঁচ মাসে গ্রাম্য আদালতের মাধ্যমে সারাদেশের সালিশ মিমাংসায় প্রথম হয় নেত্রকোণা জেলা। এটা অন্যরকম দৃষ্টান্ত। তিনি জন্ম ও মৃত্যু নিবন্ধনেও অভাবনীয় সাফল্য অর্জন করেন।

কলমাকান্দা সীমান্তের রাস্তা দীর্ঘ পাঁচ বছর যাবত ভুমি অধিগ্রহণ সংক্রান্ত নানা জটিলতায় ছিলো, তিনি যোগদানের পরপরই এই জটিলতা নিরসন করে কয়েক কোটি টাকা রাজস্ব সরকারকে ফেরৎ দিয়ে সমাধান করেছেন দীর্ঘদিনের সীমান্তবাসীর সমস্যা।

এছাড়াও প্রতি বুধবার সারা জেলার মানুষ আশায় থাকে, কখন দেখা হবে জেলা প্রশাসকের সাথে। প্রতি বুধবার গণশুনানি হয়, পারিবারিক ও ব্যক্তি সমস্যা গুলো যখন আইনের সাহায্যে বা অন্য কোন উপায়ে সমাধান করতে পারেন না, সেই অব্যক্ত কথাগুলো নিয়ে গণ শুনানিতে আসেন একজন ভুক্তভোগী। আর তাৎক্ষণিক সমাধান করে দেন তিনি।

গত ২৯ জন ২০২২ থেকে ১৬ নভেম্বর ২০২২ পর্যন্ত মোট ২৭৯টি অভিযোগ নিষ্পত্তি করেছেন। বিভিন্ন বিষয়ের অভিযোগ ৬৭টি, আর্থিক সহযোগিতা ও অনুদান ৮৮টি এবং অনান্য ১২৪ টি। গণশুনানিতে অংশ নিয়ে অতি অল্প সময়ে সমাধান পেয়ে এই অভাব অভিযোগের মানুষগুলো অত্যান্ত আনন্দিত এবং সুখী জীবন যাপন করছে।

এনিয়ে জেলাজুড়ে সারা পড়ে গেছে মানবিক জেলা প্রশাসক হিসেবে। দীর্ঘদিনেও যাদের নিষ্পত্তি হয়নি সমস্যা, তাদের সমস্যার সমাধান কোন শুনানিতে অংশগ্রহণ করে পেয়েছেন এমন অনেক ভুক্তভোগী জানিয়েছেন তাদের এই অভিব্যক্ত।

সাহসী পদক্ষেপের জন্য ম্যাকিয়াভেলির ভাষ্য অনুযায়ী তিনি একজন নির্ভীক, বলিষ্ঠ এবং বুদ্ধিমান প্রশাসক।  আমরা সর্বোপরি মানবিক ও নির্ভীক এই সাহসী মানুষটির সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।

লেখক : জ্যেষ্ঠ সাংবাদিক ও চেয়ারম্যান এআরএফবি।

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২
    ১৪ Jumada I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:০৮ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৬:২৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫০ পূর্বাহ্ণ
    আছরবিকাল ২:৫২ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:১২ অপরাহ্ণ
    এশা রাত ৬:৩২ অপরাহ্ণ
এর আরও খবর
৯ ডিসেম্বর নেত্রকোণা হানাদার মুক্ত দিবস

৯ ডিসেম্বর নেত্রকোণা হানাদার মুক্ত দিবস

নেত্রকোণা ট্র্যাজেডি দিবস পালিত : শহীদদের সম্মানে ৫মিনিটের জন্য ‘স্তব্ধ নেত্রকোণা’

নেত্রকোণা ট্র্যাজেডি দিবস পালিত : শহীদদের সম্মানে ৫মিনিটের জন্য ‘স্তব্ধ নেত্রকোণা’

মোহনগঞ্জ মুক্ত দিবস পালিত

মোহনগঞ্জ মুক্ত দিবস পালিত

নেত্রকোণা জেলা আ’লীগের সভাপতি-সম্পাদক-কে এফ.আর.এস.বি’র পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা

নেত্রকোণা জেলা আ’লীগের সভাপতি-সম্পাদক-কে এফ.আর.এস.বি’র পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা

নেত্রকোণায় চাকুরির জন্য প্রতারককে দেওয়া হয় টাকা : প্রতারকের গ্রেফতার খবর শুনে যুবকের স্ট্রোকে মৃত্যু

নেত্রকোণায় চাকুরির জন্য প্রতারককে দেওয়া হয় টাকা : প্রতারকের গ্রেফতার খবর শুনে যুবকের স্ট্রোকে মৃত্যু

৮ ডিসেম্বর নেত্রকোণা বোমা হামলা ট্র্যাজিডি দিবস

৮ ডিসেম্বর নেত্রকোণা বোমা হামলা ট্র্যাজিডি দিবস

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।