সব
facebook netrokonajournal.com
এজলু মিয়া : একজন বৃক্ষপ্রেমিক, গাছ লাগানোই যার নেশা | নেত্রকোণা জার্নাল

এজলু মিয়া : একজন বৃক্ষপ্রেমিক, গাছ লাগানোই যার নেশা

প্রকাশের সময়:

এজলু মিয়া : একজন বৃক্ষপ্রেমিক, গাছ লাগানোই যার নেশা

নেজা ডেস্ক রিপোর্ট:
পেশায় তিনি একজন চাকুরিজিবী। তবে নেশায় বৃক্ষপ্রেমী। চাকুরিতে বদলীজনিত কারণে যখন যেখানে যান সেখানেই তিনি গাছ লাগান। আর অবসর সময়ের বেশির ভাগ সময়ই তিনি গাছ লাগানো ও তার পরিচর্যায় ব্যস্ত থাকেন।

নেত্রকোনা জেলা সদরের কালিয়ারা-গাবরাগাতী পাটলী এলাকায় একজন বৃক্ষপ্রেমী হিসেবেই পরিচিত মোঃ এজলু মিয়া। বৃক্ষ রোপনের পাশাপাশি গড়ে তুলেছেন সামাজিক সংগঠন অগ্রপ্রতিম। সংগঠনটির সভাপতি হিসেবে রয়েছেন প্রফেসর ননী গোপাল সরকার এবং সম্পাদক হিসেবে মোঃ এজলু মিয়া। সামাজিক সংগঠন অগ্রপ্রতিম প্রতিষ্ঠা করেন একজন শিক্ষক মোঃ সাব্বির হোসেন তিনি সকলকে নিয়ে প্রায় ১৫ বছর যাবৎ এলাকার সুবিধা বঞ্চিতদের সহযোগিতায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ, আর্থিক অনুদান, খেলাধূলা ও সাংকৃতিক অনুষ্ঠানের আয়োজন করে নিজেদের এলাকাকে মাদক এবং সন্ত্রাস মুক্ত রাখতে কাজ করে যাচ্ছেন তারা।

বাংলাদেশ টেলিফোন বিভাগে চাকুরী করেন মোঃ এজলু মিয়া। এ প্রতিষ্ঠানে যোগদানের আগে থেকেই প্রায় ৪০ বছর যাবৎ যখন যেখানে থাকেন সেখানেই নিজ অর্থায়নে তিনি বৃক্ষ রোপন করে যাচ্ছেন। তিনি শুধুমাত্র বৃক্ষ রোপণই করেন না রোপিত বৃক্ষ বড় না হওয়া পর্যন্ত নিজ হাতে তার পরিচর্যাও করেন। বনজ, ফলদ, ঔষধি, ভেষজ, ফুলের বৃক্ষ রোপণ করে যাচ্ছেন। তার রোপিত গাছ শোভা বর্ধিত করছে বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানে।

এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, রাস্তার পাশ, ইউনিয়ন পরিষদ চত্বর, বিভিন্ন ব্যক্তির ফাঁকা জায়গায় প্রায় দুই যুগ ধরে নিজ অর্থায়নে বৃক্ষ রোপণ করে যাচ্ছেন। এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে তার নিজ হাতে রোপণ করা বৃক্ষ। তার রোপণকৃত বৃক্ষের মধ্যে রয়েছে আম, জাম, নারিকেল, সফেদা, করমচা, নয়াল, টেফল, বেল, আমলকী, আতা, আনারস, সুপারি,মেহগনি, শিরিষ, বকুল,তাল, রেইন ট্রি, শিউলি, জবা, মাল্টা, বাতাবি লেবুসহ প্রায় শতাধিক প্রজাতির দেশি বৃক্ষ। এছাড়াও নিজ গ্রামের বাড়ীতে রোপন করেছেন বিভিন্ন প্রজাতির গাছ তার মধ্যে রয়েছে,শিউলি, পারুল, টগর, কাগজী মাধবী, পলাশ, বকুল, জবা, গোলাপ, নাইট কুইনসহ বিভিন্ন প্রজাতির বনসাই বৃক্ষ।

দীর্ঘ প্রায় তিন যুগ ধরে তিনি নিরলসভাবে এলাকার বিভিন্ন কলেজ,মাধ্যমিক বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, মাদ্রাসা, মন্দির প্রাঙ্গণ, রাস্তা-ব্রিজের পাশে ও বিভিন্ন ব্যক্তির ফাঁকা জায়গায় নিরলসভাবে বৃক্ষ রোপণ ও তার পরিচর্যার কাজ করে যাচ্ছেন। শত কাজের মধ্যেও পছন্দমত গাছের চারা পেলেই তা ক্রয় করে বিভিন্ন স্থানে রোপণ করেন। বৃক্ষ রোপণের সুবিধার্থে নিজ বাড়িতেও গড়ে তুলেছেন ছোট নার্সারি। এ নার্সারিতে রয়েছে বোতল পাম্প, সুপারি পাম্প, খেজুর পাম্প, ক্রিসমাস ট্রি, পান্থপাদপসহ বিভিন্ন ফল গাছের কলম। এলাকায় তিনি বৃক্ষপ্রেমী হিসেবে পরিচিত।

মোঃ এজলু মিয়ার সাথে কথা হলে তিনি জানান, গাছ মানুষের জীবনে অমূল্য সম্পদ। প্রকৃতির ভারসাম্য রক্ষায় গাছের ভূমিকা সর্বাধিক। তাই তিনি বৃক্ষ রোপণ ও তার পরিচর্যা করে আনন্দ পান। এ পর্যন্ত তিনি নিজ জেলা ছাড়াও ঢাকার হাতির ঝিল,জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়,শাহজালাল বিশ্ববিদ্যালয়,চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, সিলেটের মাধবকুন্ড, কক্সবাজারসহ বিভিন্ন স্থানে কয়েক হাজার গাছের চারা রোপন করেছেন।

তিনি আরও জানান, ছোট বেলা থেকেই বৃক্ষের প্রতি তার আলাদা রকমের প্রেম গড়ে ওঠে। তার রোপিত বৃক্ষে যখন ফল, ফুল ধারণ করে তখন আনন্দের সীমা থাকে না। এছাড়াও তিনি তার নিজের হাতে রোপণ করা গাছের বিষমুক্ত ফল ও সবজি সহকর্মী ও প্রতিবেশীদের দিয়ে অধিক আনন্দ পান।

নেত্রকোনা জেলা বন কর্মকর্তা হারুন অর রশিদ জানান, একজন বৃক্ষপ্রেমী মানুষ হিসেবে মোঃ এজলু মিয়া এলাকায় একজন পরিচিত মুখ। তিনি নিজ অর্থায়নে এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ করে যাচ্ছেন। একই সাথে তিনি রোপিত বৃক্ষের যত্ন করছেন। তার কর্মকাণ্ড সত্যিই প্রশংসার দাবিদার।

অপরদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ নুরুজ্জামান এজলু মিয়ার এলাকার রোপনকৃত বিভিন্ন জাতের বৃক্ষ পরিদর্শন করে এ ব্যাপারে কৃষি বিভাগ থেকে সার্বিক সহযোগিতা করবেন বলে জানান তিনি।

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২
    ১৫ Jumada I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:০৯ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৬:২৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫১ পূর্বাহ্ণ
    আছরবিকাল ২:৫২ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:১২ অপরাহ্ণ
    এশা রাত ৬:৩৩ অপরাহ্ণ
এর আরও খবর
আটপাড়ায় সরিষার বীজ বিতরণ

আটপাড়ায় সরিষার বীজ বিতরণ

২৬ হাজার মে.টন আমন ক্রয়ের লক্ষ্য নেত্রকোণায় : ধান ২৮ টাকা ও সিদ্ধ চাল ৪২ টাকা কেজি

২৬ হাজার মে.টন আমন ক্রয়ের লক্ষ্য নেত্রকোণায় : ধান ২৮ টাকা ও সিদ্ধ চাল ৪২ টাকা কেজি

দুর্গাপুরে কালচারাল একাডেমিতে নবান্ন উৎসব পালিত

দুর্গাপুরে কালচারাল একাডেমিতে নবান্ন উৎসব পালিত

নেত্রকোণায় নবান্ন উৎসবের উদ্বোধন

নেত্রকোণায় নবান্ন উৎসবের উদ্বোধন

নেত্রকোণায় প্রান্তিক চাষীদের মাঝে বীজ ও সার বিতরণ

নেত্রকোণায় প্রান্তিক চাষীদের মাঝে বীজ ও সার বিতরণ

আমন ধান কাটা শুরু, একই জমিতে হবে সরিষা ও সবজি

আমন ধান কাটা শুরু, একই জমিতে হবে সরিষা ও সবজি

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।