সব
facebook netrokonajournal.com
কেন্দুয়ার বলাইশিমুল আশ্রয়ন প্রকল্প নির্মাণ কাজের উপর হাইকোর্টের ৩ মাসের নিষেধাজ্ঞা | নেত্রকোণা জার্নাল

কেন্দুয়ার বলাইশিমুল আশ্রয়ন প্রকল্প নির্মাণ কাজের উপর হাইকোর্টের ৩ মাসের নিষেধাজ্ঞা

প্রকাশের সময়:

কেন্দুয়ার বলাইশিমুল আশ্রয়ন প্রকল্প নির্মাণ কাজের উপর হাইকোর্টের ৩ মাসের নিষেধাজ্ঞা

ads1

নেজা ডেস্ক রিপোর্ট:
নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার বলাইশিমুল গ্রামের খেলার মাঠে নির্মাণাধীন মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ কাজের উপর ৩ (তিন) মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন মহামান্য হাইকোর্ট।

রোববার (১৪ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’র আইনজীবী ও সুপ্রিম কোর্টের এডভোকেট এস. হাসানুল বান্না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় এলাকাবাসী বেলা’র নিকট আইনী সহযোগীতা চেয়ে আবেদন করলে জনস্বার্থে বেলা উল্লেখিত রীট পিটিশনটি দায়ের করে।

বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও কাজী মোঃ ইজারুল হক আকন্দ-এর সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ বেলার দায়েরকৃত এক জনস্বার্থমূলক মামলার (নং- ৯৫০১/২০২২) প্রাথমিক শুনানী শেষে এ রুল জারী করেন।

রুলে বলা হয়েছে, জেলা প্রশাসক, নেত্রকোনা কর্তৃক অবৈধ ও স্বেচ্ছাচারী উপায়ে জেলার কেন্দুয়া ঐতিহাসিক খেলার মাঠের শ্রেণি পরিবর্তন কেন বেআইনী ঘোষণা করা হবেনা এবং কেন ঐতিহাসিক বলাইশিমুল মাঠটিকে মাঠ হিসেবে সংরক্ষণ করতে নির্দেশ দেওয়া হবেনা সে বিষয়ে কারণ দর্শাতে সরকারের উপর রুল জারী করেছেন।

একইসাথে, প্রকল্পের ঘর নির্মাণ কাজের উপর ৩ মাসের নিষেধাজ্ঞা দিয়ে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সরকারের ১৪ (চৌদ্দটি) টি সংস্থাকে আদেশ প্রদান করেছেন। সেইসাথে এ বিষয়ে ৬০ (ষাট) দিনের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে নেত্রকোণা জেলা প্রশাসককে নির্দেশ প্রদান করেছেন মহামান্য হাইকোর্ট।

বেলা-র পক্ষে মামলাটি পরিচালনা করেন এ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান এবং রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শ্রী অরবিন্দু কুমার রায়।

উল্লেখ্য যে, কেন্দুয়া উপজেলাধীন বলাইশিমুল মৌজার “খেলার মাঠ” হিসেবে চিহ্নিত ১.৮০ একর ভূমি হতে ০.৪৬ একর ভূমির শ্রেণি পরিবর্তন করে আশ্রয়ন প্রকল্প করার উদ্যোগ নিলে স্থানীয় এলাকাবাসী খেলার মাঠের শ্রেণি পরিবর্তন না করার দাবিতে আবেদন করলে এলাকাবাসীর আবেদন উপেক্ষা করে খেলার মাঠের শ্রেণি পরিবর্তন প্রক্রিয়া চলমান রাখলে এলাকাবাসী ৩০ মে কেন্দুয়া সহকারী জজ আদালতে খেলার মাঠ হিসেবে চিহ্নিত শ্রেণি পরিবর্তনে অস্থায়ী নিষেধাজ্ঞার দাবিতে একটি মামলা (নং ১০৯/২০২২) দায়ের করে। এ মামলায় গ্রামবাসীর নিষেধাজ্ঞার আবেদন বিজ্ঞ সহকারী জজ আদালত নামঞ্জুর করেন। পরে এই আদেশে সংক্ষুব্ধ হয়ে এলাকাবাসী মিস আপীল (নং ৩৬/২০২২) দায়ের করলে বিজ্ঞ জেলা জজ আদালত আগের আদেশ বহাল রেখে রায় প্রদান করেন এই যুক্তিতে যে ইতোমধ্যে জেলা প্রশাসক খেলার মাঠের শ্রেণি পরিবর্তন করেছেন।

বেলা’র মামলার প্রাথমিক শুনানীকালে মহামান্য হাইকোর্ট ডেপুটি এটর্নী জেনারেলকে এ বিষয়ে সরকারের বক্তব্য তুলে ধরতে নির্দেশ দেন।

কেন্দুয়া উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা বেগম বলেন, আদালতের আদেশ মোতাবেক আমরা কাজ করব। আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে পরামর্শ করে আমরা পরবর্তী কার্যক্রম পরিচালনা করব।

এ ব্যাপার নেত্রকোণা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, মহামান্য আদালতের আদেশ অনুযায়ী কার্যক্রম পরিচালিত হবে। শ্রেণী পরিবর্তনের বিষয়টি সরকার যেকোন মুহুর্তে করতে পারে। খেলার মাঠ মাঠের জায়গায় রয়েছে। দখলকৃত উচ্ছেদের জায়গায় আশ্রয়ন প্রকল্প নির্মাণ হচ্ছে। আমরা আদালতের সিদ্ধান্ত মেনেই কাজ করব।

বেলার পক্ষের মামলার পরিচালক এ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, খেলার মাঠকে শ্রেণী পরিবর্তন করে সরকারের আরেকটি প্রকল্প স্থাপন করতে পারে না। জনস্বার্থে আমরা একটি খেলার মাঠকে সংরক্ষণ করার জন্যই মহামান্য আদালতে আমরা আবেদন করেছি।

ads1

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২
    ২ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৪৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৯ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৪ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪৯ অপরাহ্ণ
    এশা রাত ৭:০৪ অপরাহ্ণ
আটপাড়ায় সিসি ক্যামেরা বিতরণ

আটপাড়ায় সিসি ক্যামেরা বিতরণ

নেত্রকোণায় ডিবির অভিযানে ভারতীয় ৮০ বোতল মদসহ গ্রেফতার তিন

নেত্রকোণায় ডিবির অভিযানে ভারতীয় ৮০ বোতল মদসহ গ্রেফতার তিন

দলিত জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে জন সংলাপ অনুষ্ঠিত

দলিত জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে জন সংলাপ অনুষ্ঠিত

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্টে ফাইনালে মোহনগঞ্জ

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্টে ফাইনালে মোহনগঞ্জ

কেন্দুয়ায় গন্ডা ফাজিল মাদ্রাসার ১৫ জন শিক্ষক-কর্মচারীর বিদায় সংবর্ধনা

কেন্দুয়ায় গন্ডা ফাজিল মাদ্রাসার ১৫ জন শিক্ষক-কর্মচারীর বিদায় সংবর্ধনা

কলমাকান্দায় মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল

কলমাকান্দায় মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।