সব
facebook netrokonajournal.com
চরম সংকটে মহাশোল: বিলুপ্তপ্রায় মহাশোল সংরক্ষণ ও বংশ বিস্তারের পরিচর্যার দাবি | নেত্রকোণা জার্নাল

চরম সংকটে মহাশোল: বিলুপ্তপ্রায় মহাশোল সংরক্ষণ ও বংশ বিস্তারের পরিচর্যার দাবি

প্রকাশের সময়:

চরম সংকটে মহাশোল: বিলুপ্তপ্রায় মহাশোল সংরক্ষণ ও বংশ বিস্তারের পরিচর্যার দাবি ছবিঃ ইন্টারনেট

দিলওয়ার খান: মহাশোল দেশীয় প্রজাতির মাছের মধ্য অন্যতম সুন্দর ও সুস্বাধু মাছ হিসাবে খ্যাত যা আন্তর্জাতিক অঙ্গনে মাহশির নামে পরিচিত। বাংলাদেশের বিভিন্ন জলাশয়ে মহাশোলের প্রাচুর্য থাকলেও বর্তমানে নেত্রকোণার সোমেশ্বরী নদী এর একমাত্র প্রাপ্তির স্থান। দুর্গাপুর উপজেলার মৎস্যজীবীদের মতে সোমেশ্বরী ৬ থেকে ৭ প্রজাতির মহাশোল পাওয়া যায়। স্থানীয় বাসিন্দাদের নিকট মহামূল্যবান মাছটি মাশোল মাছ নামে পরিচিত এবং অভিজাত্যের প্রতীক।

বর্তমানে বর্ষাকালে সোমেশ্বরী পাহাড়ের ঢল নামলে স্থানীয় মৎস্যজীবীদের নদী ও তার পার্শ্ববর্তী প্লাবনভূমিতে বিভিন্ন জালে মহাশোল মাছ ধরা পড়ে এবং উচ্চমূল্যে বিক্রি হয়। বর্তমানে জলবায়ু পরিবর্তন ও অন্যান্য নানাবিধ কারণে মহাশোল প্রাপ্যতা সময়ের সাথে ক্রমহ্রাসমান।

চরম সংকট পূর্ণ এইমাত্র এর অবস্থানস্থল সম্পর্কিত তথ্যের অপ্রতুলতা এবং সংরক্ষণে মৎস্য সংশ্লিষ্ট গবেষক পরিবেশবিদ গবেষণা সংস্থা সর্বোপরি সরকারের যথাযথ মনোযোগ আকৃষ্ট না হওয়া মাছটি চরম সংকটাপন্ন অবস্থায় রয়েছে।

ময়মনসিংহ বিভাগীয় উপ-পরিচালকের কার্যলয়ের সহকারি পরিচালক মোঃ সালাউদ্দিন কবির তার গবেষণা থেকে জানান, মহাশোলের আবাসস্থল নদীর পানি প্রবাহ ও মাছের প্রজাতি বৈচিত্রের দিক থেকে সোনালী অতীত হারাতে বসেছে। উৎপত্তিস্থল সিমসাং নামে পরিচিত ভারতের মেঘালয়ের গারো পাহাড়ের দীর্ঘতম নদী ও গারোদের সংস্কৃতি প্রতিচ্ছবি। সোমেশ্বরী নদী নকরেক শৃঙ্গ থেকে উৎপত্তি হয়ে তুরা ও আরবেলা পাহাড়ের মধ্য দিয়ে প্রথমে পূর্বদিকে ৭৫ কিলোমিটার প্রবাহিত হয়ে দক্ষিণ দিকে বাঁক নিয়ে বাংলাদেশের সমতল ভূমিতে প্রবেশ করে।

বিলুপ্তপ্রায় মহাশোল

বাংলাদেশে প্রবেশের পর নেত্রকোনা জেলার সুসং দুর্গাপুর ও অন্যান্য এলাকায় প্রভাবিত হয়ে জারিয়া ঝাঞ্জাইল এলাকায় কংস নদীর সাথে মিশেছে। নদীটির একটি শাখা কলমাকান্দায় বালিয়া নদীর সাথে মিশেছে। অন্য একটি শাখা সুনামগঞ্জ জেলার হাওর অঞ্চল দিয়ে প্রবাহিত হয়েছে এবং সুরমা নদীর সাথে মিলিত হয়।

১৯৯১ সালের নভেম্বর মাসে দুর্গাপুর উপজেলার উত্তর দিকে ছোট একটি প্রবাহের সৃষ্টি হয়েছে যা স্থানীয়ভাবে আত্রাখালি নামে পরিচিত বর্ষাকাল ব্যতিত আত্রাখালি ও সোমেশ্বরী মূল প্রবাহে পানি থাকে না বললেই চলে।
বাংলাদেশ-ভারত সীমান্তের মেঘালয় নেত্রকোনা পয়েন্টে অবস্থিত তাই অনুশ্রী নদীর পরিবেশ পরিবর্তন এবং মৎস্য প্রজাতি বৈচিত্র্য হ্রাসের ক্ষেত্রে উভয় অংশেই প্রাকৃতিক ও মানব সৃষ্ট কারণ সমহারে দায়ী।

গবেষণায় প্রমাণিত বিগত কয়েক দশক ধরে অতি মাত্রায় বন ধ্বংস, প্রাকৃতিক সম্পদের অতিআহরণ এবং অন্যান্য মানবসৃষ্ট কারণে উদ্ভূত পরিবেশগত বিপর্যয়ের ফলে সোমেশ্বরী ভারতীয় অংশের ইকোলজি মারাত্মক হুমকির সম্মুখীন। তদুপরি সাম্প্রতিক বছরগুলোতে মেঘালয় রাজ্যে অবৈজ্ঞানিক পদ্ধতিতে কয়লা উত্তোলনে বিপর্যয়ের মাত্রা বৃদ্ধিতে সহায়ক হুমকি পালন করছে এবং এ কারণে সোমেশ্বরী ভারতীয় অংশের ১০০ কিলোমিটারের বেশি এলাকা (বাগমারা ইউলিয়াম নগর) এসিড মাইনড্রনেক্ট (অসউ) দ্বারা আক্রান্ত যার কারণে খনি এলাকায় পানি দূষণ এর পাশাপাশি মৎস্য প্রজাতি বৈচিত্র ও ধ্বংস হচ্ছে।

নেত্রকোনার জেলা মৎস্য কর্মকর্তা ফজলুল কাবীর জানান, মহাশোল সংরক্ষণের নেত্রকোনার সীমান্তে বিজয়পুর এলাকায় প্রকল্প গ্রহণ করা প্রয়োজন। মৎস্য অধিদপ্তর দেশীয় প্রজাতির মাছ সংক্ষণের বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। দেশের অভিজাত ও আন্তার্জাতিক গুরুত্বপূর্ণ মহাশোল মাছ সংরক্ষণে উল্লেখযোগ্য কোন উদ্যোগ নেই।নেত্রকোণা এলাকায় সোমেশ্বরী আত্রাখালিতে অভয় আশ্রমের মাধ্যমে বিলুপ্ত এই প্রজাতির মাছ সংরক্ষণ করা প্রয়োজন।

 

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    সোমবার, ৩ অক্টোবর, ২০২২
    ৬ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৫ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫০ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১২ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪৫ অপরাহ্ণ
    এশা রাত ৭:০০ অপরাহ্ণ
মোহনগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা মির্জা আব্দুল গণি’র দাফন সম্পন্ন

মোহনগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা মির্জা আব্দুল গণি’র দাফন সম্পন্ন

নেত্রকোণা জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা 

নেত্রকোণা জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা 

চোখের কোণেই সচিত্র নেত্রকোণা

চোখের কোণেই সচিত্র নেত্রকোণা

নেত্রকোণার উত্তর জনপদের সাহসী ভাবনা!–রীনা হায়াৎ

নেত্রকোণার উত্তর জনপদের সাহসী ভাবনা!–রীনা হায়াৎ

আবারও সাঁতারে বিশ্ব রেকর্ড গড়তে যাচ্ছেন নেত্রকোণার ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য

আবারও সাঁতারে বিশ্ব রেকর্ড গড়তে যাচ্ছেন নেত্রকোণার ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য

সংবিধান কমিটি ও গণপরিষদ সদস্য এড. সাদির উদ্দিন আহমেদ এর চতুর্থ মৃত্যুবার্ষিকী: শ্রদ্ধাঞ্জলি

সংবিধান কমিটি ও গণপরিষদ সদস্য এড. সাদির উদ্দিন আহমেদ এর চতুর্থ মৃত্যুবার্ষিকী: শ্রদ্ধাঞ্জলি

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।