সব
facebook netrokonajournal.com
দৃষ্টিনন্দন স্বাস্থ্য অবকাঠামো নির্মাণে কাজ করে যাচ্ছে নেত্রকোণা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর | নেত্রকোণা জার্নাল

দৃষ্টিনন্দন স্বাস্থ্য অবকাঠামো নির্মাণে কাজ করে যাচ্ছে নেত্রকোণা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

প্রকাশের সময়:

দৃষ্টিনন্দন স্বাস্থ্য অবকাঠামো নির্মাণে কাজ করে যাচ্ছে নেত্রকোণা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ফাইল ছবি

দৃষ্টিনন্দন স্বাস্থ্য অবকাঠামো নির্মাণে কাজ করে যাচ্ছে নেত্রকোণা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

।।দিলওয়ার খান।।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (Health Engineering Department) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন নিজস্ব প্রকৌশল সংস্থা। জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অবকাঠামো নির্মাণ ও তা যথাযথভাবে রক্ষণাবেক্ষণের মাধ্যমে সর্বদা সচল ও উপযোগী রাখাই হচ্ছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (এইচইডি) এর মূখ্য উদ্দেশ্য। প্রতিষ্ঠালগ্ন থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক দেশব্যাপী সকল প্রকার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অবকাঠামো নির্মাণ, উন্নীতকরণ, সংস্কার, সম্প্রসারণ, মেরামত ইত্যাদি কাজ প্রত্যাশিত মান অনুযায়ী সম্পাদন করে জনগণের স্বাস্থ্যসেবা গ্রহণে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। স্বল্প সংখ্যক জনবল দ্বারা সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে যথাসময়ে স্বল্পতম ব্যয়ে, পর্যাপ্ত সুবিধাসহ দৃষ্টিনন্দন স্বাস্থ্য অবকাঠামো নির্মাণে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কাজ করে যাচ্ছে।

নেত্রকোণা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (HED) এর নির্বাহী প্রকৌশলী মোঃ লিয়াকত আলীর দেয়া তথ্য মতে গত জুলাই ২০০৯ থেকে সেপ্টেম্বর ২০২০ সাল পর্যন্ত পর্যন্ত সময়কালের মধ্যে নেত্রকোণা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (HED) কর্তৃক বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের তথ্য অনুযায়ী, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স উন্নীতকরণ প্রকল্পের আওতায় জেলার মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সক্র ৫০ শয্যা থেকে ১০০ শয্যায় উন্নীত করণের কাজ চলমান রয়েছে। খালিয়াজুরী ৩১সয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেএক্সটি ৫০ শয্যায় উন্নীতকরণ এর কাজ চলমান রয়েছে। অন্যদিকে বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ এর কাজ চলমান রয়েছে। এই তিনটি প্রকল্পের মোট কার্যাদেশ মূল্য ৫৫৯১.৩৭ লক্ষ টাকা।

বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন-সহযোগী হলো জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। আর উন্নয়ন-সহযোগীদের মধ্যে অন্যতম বিশ্বস্ত বন্ধু হলো জাইকা। এই জাইকার অর্থায়নে কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও পুনর্নির্মাণ প্রকল্পের অধীনে পূর্বধলা উপজেলার বৈরাটি ইউনিয়নের বড়ড়িয়া কমিউনিটি ক্লিনিক পুননির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ চলমান রয়েছে, এছাড়াও কাজ চলিতেছে পূর্বধলা উপজেলার বিশকাকুনী ইউনিয়ন কলংকা কমিউনিটি ক্লিনিক নির্মাণ কাজ চলছে, একই উপজেলা ঘাগড়া ইউনিয়ন এর মেঘশিমুল কমিউনিটি ক্লিনিক পুনঃ নির্মাণ কাজ ও আসবাবপত্র সরবরাহ কাজ শেষ করে হস্তান্তর করা হয়েছে। পূর্বধলা উপজেলার জারিয়া ইউনিয়নের নাটেরকোনা কমিউনিটি ক্লিনিক পুননির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ সমাপ্ত করে হস্তান্তরিত হয়েছে। এছাড়াও পূর্বধলা উপজেলার নারান্দিয়া ইউনিয়নের পাইলাটি কমিউনিটি ক্লিনিক পুনঃনির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ চলিতেছে। উপজেলার সদর ইউনিয়নের তারাকান্দা কমিউনিটি ক্লিনিক পুননির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ শেষ করে তা হস্তান্তর করা হয়েছে। আটপাড়া উপজেলার বানিয়াকান্দা ইউনিয়নের গোবরকাচ কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ সমাপ্ত করে হস্তান্তর করা হয়েছে। একই উপজেলার লুনেশ্বর ইউনিয়নের নারাচাতল কমিউনিটি ক্লিনিক নির্মাণকাজ বাস্তবায়িত হয়েছে আর কাজ সমাপ্ত করে হস্তান্তর করা হয়েছে। এদিকে বারহাট্টা উপজেলার বাউশি ইউনিয়নের হারুলিয়া কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ করা হয়েছে। অন্যদিকে বাহারছড়া ইউনিয়নের রায়মাধব কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ শেষ করে তা বাস্তবায়ন করা হয়েছে। উপজেলার সিংধা ইউনিয়নের বাশাউড়ি কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ সমাপ্ত করে হস্তান্তর করা হয়েছে। মদন উপজেলার ত্রিয়শ্রি ইউনিয়ন বালালি কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ করা হয়েছে। অন্যদিকে মদন উপজেলার একই ইউনিয়নের দৌলতপুর কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ চলিতেছে। এই প্রকল্পে অর্থায়নে সর্বমোট মূল্য ধরা হয়েছে ৩৬৬.৬৫ লক্ষ টাকা।

এদিকে জিওবি (উন্নয়ন) অর্থায়নে কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও পুনঃনির্মাণ প্রকল্পে আটপাড়া উপজেলার লুনেশ্বর ইউনিয়নের দৌলতপুর শামসুল হক (কড়ইচাইল) কমিউনিটি ক্লিনিক নির্মাণের কাজ বাস্তবায়ন করে হস্তান্তর করা হয়েছে। অন্যদিকে দুর্গাপুর উপজেলার গাউকান্দি ইউনিয়নের কান্দাপাড়া কমিউনিটি ক্লিনিক নির্মাণের কাজ সমাপ্ত করে তারা হস্তান্তর করা হয়েছে। নেত্রকোনা সদর উপজেলার মৌগাতি ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের কাঞ্চনপুর কমিউনিটি ক্লিনিক নির্মাণ কাজ চলিতেছে, পূর্বধলা উপজেলার ইউনিয়ন কমিউনিটি ক্লিনিক নির্মাণের কাজ চলিতেছে পূর্বধলা উপজেলার ঘাগড়া ইউনিয়ন ২ নং ওয়ার্ডের লেটিরকান্দা কমিউনিটি ক্লিনিক পুনঃনির্মাণের কাজ চলমান, উপজেলার বৈরাটি ইউনিয়ন ৩নং ওয়ার্ডের ব্রাহ্মণকরেহা কমিউনিটি ক্লিনিক পুনঃনির্মাণের কাজ চলছে।

এদিকে কেন্দুয়া উপজেলার নওয়াপাড়া ইউনিয়নের ২ নং ওয়ার্ডের কোনাপাড়া কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ চলিতেছে, অন্যদিকে সদর উপজেলার মদনপুর ইউনিয়ন মুনাং কমিউনিটি ক্লিনিক পুননির্মাণ পুননির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ চলমান রয়েছে। কলমাকান্দা উপজেলার কৈলাটি ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের বেগম নূরজাহান কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ চলমান রয়েছে। এই জিওবির ৯টি প্রকল্পের মোট কার্যাদেশ মূল্য ধরা হয়েছে ২৪০.৩৫ লক্ষ টাকা। জেলার সব-কটি প্রকল্পে মোট ৬১৯৮.৩৭ লক্ষ টাকা।

দিলওয়ার খান
[জ্যেষ্ঠ সাংবাদিক ও চেয়ারম্যান এরআরএফবি]

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২
    ৪ Jumada I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:০২ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৬:২২ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৬ পূর্বাহ্ণ
    আছরবিকাল ২:৫০ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:১১ অপরাহ্ণ
    এশা রাত ৬:৩০ অপরাহ্ণ
নেত্রকোণার সামাজিক ঐতিহ্য —মঈনউল ইসলাম

নেত্রকোণার সামাজিক ঐতিহ্য —মঈনউল ইসলাম

নেত্রকোণা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহায়ক উপকরন বিতরণ

নেত্রকোণা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহায়ক উপকরন বিতরণ

নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত ১২৩৩জন রোগীকে মোট ৬কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা প্রদান

নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত ১২৩৩জন রোগীকে মোট ৬কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা প্রদান

পজিটিভ নেত্রকোণা-১৯, যুবরাই পারবে সংকট দূর করতে

পজিটিভ নেত্রকোণা-১৯, যুবরাই পারবে সংকট দূর করতে

নেত্রকোণা জেলা শিক্ষা প্রকৌশল ৩২৬ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করছে

নেত্রকোণা জেলা শিক্ষা প্রকৌশল ৩২৬ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করছে

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।