সব
facebook netrokonajournal.com
নির্বাচনী দায়িত্ব পেতে দিতে হয়েছে ঘুষ ৫ মাসেও মিলেনি ভাতা | নেত্রকোণা জার্নাল

নির্বাচনী দায়িত্ব পেতে দিতে হয়েছে ঘুষ ৫ মাসেও মিলেনি ভাতা

প্রকাশের সময়:

নির্বাচনী দায়িত্ব পেতে দিতে হয়েছে ঘুষ ৫ মাসেও মিলেনি ভাতা

মদন প্রতিনিধিঃ
ভোট কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে আনসার ও ভিডিপি (অনিয়মিত খন্ডকালীন) সদস্য হিসেবে দায়িত্ব পেতে দিতে হয়েছে ঘুষ। ধার-দেনা করে ঘুষ দিয়ে দায়িত্ব পালনের পাঁচ মাস অতিবাহিত হলেও সম্মানী ভাতা পায়নি আনসার ও ভিডিপি সদস্যরা।

নির্বাচনী দায়িত্বের নামে আনসার সদস্যদের নিকট থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন নেত্রকোনার মদন উপজেলার আনসার দলনেতারা।

অভিযোগ রয়েছে, দায়িত্ব পালন করা প্রত্যেক আনসার সদস্যর নিকট হতে হাতিয়ে নেওয়া হয়েছে এক থেকে দেড় হাজার টাকা। টাকা নিয়ে অন্য জনের নাম ব্যবহার করে নির্বাচনী দায়িত্বে রাখা হয়েছিল কিশোরদের।

নেত্রকোনা জেলার ১০ টি উপজেলায় কয়েক ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে আনসার সদস্যদের কাছ থেকে প্রায় ২৫ লাখ টাকা ঘুষ বাণিজ্য হয়েছে বলে অভিযোগ উঠেছে।

উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২২ সালের ৫ জানুয়ারী পঞ্চম ধাপে মদন উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোট কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষার জন্য ভোট গ্রহণের আগে ও পরে মোট ৪ দিন দায়িত্ব পালন করে আনসার সদস্যরা।

প্রতি কেন্দ্রে দায়িত্ব পালন করেন ১৭ জন সদস্য। এর মধ্যে একজন পাল্টুন কমান্ডার (পিসি), একজন সহকারী পাল্টুন কমান্ডার (এপিসি), বাকী ১৫ জন নারী-পুরুষ সদস্য। প্রত্যেক পিসি ও এপিসি প্রতিদিন দায়িত্ব পালনের জন্য ভাতা পাবেন ৫২৫ টাকা। আর সাধারণ সদস্যরা প্রতিদিন ৪৭৫ টাকা করে পাবেন। এর সাথে খাবার ও যাতায়াতসহ শ্রেনি বেধে ৩ হাজার থেকে ৩ হাজার ৩০০ টাকা ভাতা পায় প্রত্যেক সদস্য।

মদন উপজেলার ৭২ টি কেন্দ্রে মোট ১ হাজার ২২৮ জন আসনার ভিডিপি সদস্য তাদের নির্বাচনী দায়িত্ব পালন করেন। অপর দিকে মদন উপজেলা ছাড়াও ৫ টি উপজেলায় বিভিন্ন ধাপে অনুষ্ঠিত ৫৯৫ জন আনসার সদস্য দায়িত্ব পালন করেন।

দায়িত্বপালনকারী ১ হাজার ৮২৩ জন আনসার সদস্যর কাছ থেকে প্রায় ২৫ লাখ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, নির্বাচনে দায়িত্ব পালনের জন্য অনেক আগে থেকেই আনসার বাছাই প্রক্রিয়া শুরু হয়। উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তারা ইউনিয়ন দল নেতার মাধ্যমে এই বাছাই প্রক্রিয়া সম্পন্ন করে।

এ সময় যারা ১ হাজার থেকে ১৫০০ টাকা ঘুষ দিয়েছে তাদেরকে কোন রকম অভিজ্ঞতা ছাড়াই দায়িত্ব দেওয়ার তালিকায় অর্ন্তভুক্ত করা হয়। আর যারা টাকা দিতে অপারগতা প্রকাশ করেন তাদের বয়স্ক ও দুর্বল উল্লেখ করে বাদ দেওয়া হয়।

নির্বাচনী দায়িত্ব পেতে বাধ্য হয়ে আনসার সদস্যরা ঘুষ দিয়েছেন। আর এই ঘুষের টাকা দল নেতারা আদায় করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে ভাগাভাগি করে নিয়ে গেছেন বলে অভিযোগ রয়েছে।

সম্মানী ভাতার আশায় নির্বাচনী দায়িত্ব পেতে প্রান্তিক এসব নিরাপত্তা কর্মীরা অন্যের নিকট থেকে সুদে ঋণ করে ঘুষ দিয়েও এখন পর্যন্ত সম্মানী ভাতার টাকা পায়নি।

দায়িত্ব পালনকারী আনসার সদস্য পৌরসদরের ফজলু মিয়া বলেন, নির্বাচনী ডিউটিতে আনসার নিবে শুনে মদন আনসার অফিসে যাই। অফিসের লোকজন বলেছে টাকা না দিলে ডিউটি দেওয়া হবে না। পরে ঋণ করে ১৫০০ টাকা ঘুষ দিয়ে ডিউটি করেছি। কিন্তু এখন পর্যন্ত ভাতার টাকা পেলাম না।

আনসার সদস্য আনোয়ার হোসেন, মহব্বত, হাবিনুর, সাজ্জাত, জোলহাস মিয়া, খাইরুদ্দিনসহ অনেকইে বলেন, নির্বাচনে ডিউটি দেওয়ার কথা বলে আনসার অফিসের দলনেতা ছোট্টন ও সোনিয়া আক্তার আমাদের প্রত্যেকের কাছ থেকে ১০০০ টাকা নিয়েছে। তিন উপজেলার নির্বাচন ডিউটি করতে আমরা ৩ হাজার টাকা অগ্রিম দিয়ে ডিউটি করেছি। কিন্তু এখনো পর্যন্ত আমরা ভাতা পায়নি।

জানতে চাইলে আনসার দলনেতা ছোটন মিয়া বলেন, এ বিষয়ে পরে কথা বলবো। এখন ব্যস্থ আছি।

টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করে দলনেতা সোনিয়া মুঠোফোনে জানান, আপনাকে অনুরোধ করছি ভাই। কে বলেছে আমি টাকা নিয়েছি তার নামটা বলেন। এটি নিয়ে নিউজ করার দরকার নেই।

উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা রিমী ফেরদৌসী বলেন, আমি নির্বাচনের পরে মদন উপজেলার দায়িত্ব পেয়েছি। টাকা নেওয়ার বিষয়টি আমার জানা নেই। তবে কয়েকদিন যাবত এ নিয়ে আলোচনা-সমালোচনা চলছে। অফিসের কেউ এর সাথে জড়িত থাকার প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জেলা আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট মোঃ গোলাম মৌলা তুহিন জানান, বরাদ্দ না পাওয়ায় নির্বাচনী দায়িত্বপালনকারী আনসার ও ভিডিপি সদস্যদের ভাতা দেওয়া হয়নি।

তবে ইউনিয়ন পরিষদ নির্বাচনে দায়িত্ব দেওয়ার নামে আনসার ভিডিপি সদস্যদের কাছ থেকে টাকা নেওয়া হয়েছে এমন অভিযোগের সত্যতা পেলে দায়ীদের বিরুদ্ধে দাপ্তরিক ব্যবস্থা নেওয়া হবে।

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২
    ১০ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৭ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫২ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৭ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:০৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪১ অপরাহ্ণ
    এশা রাত ৬:৫৬ অপরাহ্ণ
মদনে ঘর থেকে ডেকে নিয়ে কিশোরীকে ধর্ষণ: অভিযুক্ত গ্রেফতার

মদনে ঘর থেকে ডেকে নিয়ে কিশোরীকে ধর্ষণ: অভিযুক্ত গ্রেফতার

মদনে মাছ মারতে গিয়ে হাওরের পানিতে ডুবে একজনের মৃত্যু

মদনে মাছ মারতে গিয়ে হাওরের পানিতে ডুবে একজনের মৃত্যু

মদনে বজ্রপাতে কৃষকের মত্যু

মদনে বজ্রপাতে কৃষকের মত্যু

মদনে আওয়ামীলীগ বিএনপির সংঘর্ষ: ওসিসহ আহত ১৭

মদনে আওয়ামীলীগ বিএনপির সংঘর্ষ: ওসিসহ আহত ১৭

বিশ্ব রেকর্ড হলো না, ৮৩ কিলোমিটার গিয়ে অসুস্থ হয়ে সাঁতার শেষ করলেন ক্ষিতীন্দ্র

বিশ্ব রেকর্ড হলো না, ৮৩ কিলোমিটার গিয়ে অসুস্থ হয়ে সাঁতার শেষ করলেন ক্ষিতীন্দ্র

মদনে শ্রেনিকক্ষে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে

মদনে শ্রেনিকক্ষে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।