সব
facebook netrokonajournal.com
নেত্রকোণায় কালিকাপুর মডেলের মাধ্যমে প্রান্তিক ও ক্ষুদ্র চাষীদের বসতবাড়িতে পুষ্টিসমৃদ্ধ সবজি চাষের উদ্যোগ | নেত্রকোণা জার্নাল

নেত্রকোণায় কালিকাপুর মডেলের মাধ্যমে প্রান্তিক ও ক্ষুদ্র চাষীদের বসতবাড়িতে পুষ্টিসমৃদ্ধ সবজি চাষের উদ্যোগ

প্রকাশের সময়:

নেত্রকোণায় কালিকাপুর মডেলের মাধ্যমে প্রান্তিক ও ক্ষুদ্র চাষীদের বসতবাড়িতে পুষ্টিসমৃদ্ধ সবজি চাষের উদ্যোগ ফাইল ফটো

ads1

দিলওয়ার খানঃ কোভিড-১৯ মহামারিজনিত কারণে সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় প্রতি ইঞ্চি জমির সর্বোত্তম ব্যবহার বিষয়ে সরকারি নির্দেশনার সাথে সামঞ্জস্য রেখে কৃষি মন্ত্রণালয় সারা দেশে ৬ লাখ ৫০ হাজার বাড়ির উঠোনে সবজি চাষ করার পরিকল্পনা করেছে।

মুজিব শতবর্ষ উপলক্ষে নেত্রকোনার প্রতিটি উপজেলায় শুরু হয়েছে এই আধুনিক কালিকাপুর মডেলের সবজি চাষ।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলার ১০টি উপজেলায় ২২৪০জন প্রান্তিক ও ক্ষুদ্র চাষীদের মাঝে পাঁচটি বেড পর্যায়ে ১০টি জাতের উন্নত জাতের সবজির বীজ, সার এবং রক্ষণাবেক্ষণ এর জন্য ১০০০ টাকা করে কৃষি প্রণোদনার উদ্যোগ গ্রহণ করেছে তারা।

এই কার্যক্রমে নেত্রকোনা সদরের ৫১২ জন পূর্বধলায় ৩৫২ জন, দুর্গাপুর ১১২জন, মোহনগঞ্জ ১১২ জন বারহাট্টায় ১৬০ জন, কেন্দুয়ায় ৩২০ জন, আটপাড়ায় ১৯২ জন, মদনে ১৯২ জন খালিয়াজুরীতে ৯৬ জন চাষী নির্বাচন করে তাদের এই সুবিধা দেয়া হয়।

এতে করে সবজি উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৫০০ কেজি এবং পরবর্তীতে জেলার ১০টি উপজেলায় আরো ২০০০ জন প্রান্তিক ক্ষুদ্র চাষীদের এ সুবিধার আওতায় আনার পরিকল্পনা ব্যক্ত করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নেত্রকোনা উপ-পরিচালক কৃষিবিদ মোঃ হাবিবুর রহমান।

তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে আমাদের নেত্রকোনা জেলার ৪২৪০টি পরিবার সবজি ও পুষ্টির চাহিদা পূরণ করবে পাশাপাশি সবজি বাজারে বিক্রি করেও আর্থিক দিক থেকে লাভবান হবে এবং জেলার সর্বস্তরের জনসাধারণের পুষ্টির চাহিদা পূরণ হবে।

এই প্রকল্পটির কেন গ্রহণ করা হয়েছে জানতে চাইলে উক্ত কৃষি কর্মকর্তা বলেন, চাহিদা ও লোকসংখ্যা অনুযায়ী ও ক্ষতিগ্রস্ত এলাকায় কালিকাপুর মডেলের মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের পুষ্টির চাহিদা জন্য এ প্রকল্প চালু করা হয়েছে। তিনি আরও জানান ২০২০ সালে এই মডেলটি নেত্রকোনায় চালু হয়েছে।

আদর্শ সামাজিক প্রগতি সংস্থার নির্বাহী পরিচালক কৃষিবিদ মুস্তাসিম বিল্লাহ বলেন, কৃষিভিত্তিক নেত্রকোনায় এ প্রকল্পটি চালু থাকলে আমাদের পুরনো ঐতিহ্য ফিরে আসবে এবং স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের জন্য সহযোগিতা নিলে এই প্রক্রিয়াটি দ্রুত সফলতার মুখ দেখবে।

উল্লেখ্য যে কৃষিভিত্তিক বাংলাদেশ বিনির্মাণে আমরা যদি একটু পিছনের দিকে ফিরে তাকায় আমাদের দাদা বাবাদের জীবন কৃষির উপর নির্ভরশীল ছিল। স্বাধীনতার পূর্বে ও পরে যাদের জন্ম আমরাও কৃষিকে দেখেছি একটি আর্ট বা কলা হিসাবে আমাদের পিতৃপুরুষেরা পালন করে আসছে।

বাড়ির আঙ্গিনায় সবজি চাষ ছিল তখনকার সময়ের একটি রুচিশীল ও সৃষ্টিশীল কাজ এমনকি ধারণা করা হতো, যে বাড়িতে সবজি বাগান ছিল না সে বাড়ির লোকজনকে তখনকার সময়ের অন্য লোকেরা অলস এবং অকর্মা হিসেবে গণ্য করতো।

প্রায় প্রতিটি বাড়িতে গড়ে বছরের সব মাসেই উৎপাদিত মসলা জাতীয় ফসল লাগে যেমন পেঁয়াজ রসুন মরিচ হলুদ আদা সবকিছুই বাড়ির আঙ্গিনায় চাষ করা হতো। ৫/১০ শতক জায়গায় বিশেষ করে বাড়ির বয়স্ক প্রায় এই কাজটুকু করত এতে করে একদিকে বয়স্ক লোকটি সুস্থ থাকতেন কাজ পেয়ে তেমনি উৎপাদন হতো এবং পারিবারিক পুষ্টির চাহিদা এবং আমাদের সংসারের প্রত্যাহিক ব্যবহৃত মসলার চাহিদা পূরণ হতো।

কালিকাপুর মডেল সম্পর্কে বলা হয়, বৈজ্ঞানিক পদ্ধতিতে শাকসবজি আবাদের লক্ষে পাবনা জেলাধীন ঈশ্বরদী উপজেলার কালিকাপুরে অবস্থিত ফার্মিং সিস্টেম গবেষণা এলাকায় ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত গবেষণা কার্যক্রম চালিয়ে এ সবজি উৎপাদন মডেল উদ্ভাবন করা হয়। এ মডেল’র সবজি বিন্যাস অনুসরণ করে চাষাবাদের মাধ্যমে চার সদস্য বিশিষ্ট একটি পরিবারের সারাবছরের সবজি উৎপাদন করা সম্ভব।

এজন্য বসতবাড়ির রোদযুক্ত উঁচু স্থানে ৬ মিটার লম্বা ও ৬ মিটার চওড়া জমি নির্বাচন করে পাঁচটি বেড তৈরি করতে হবে। যেখানে প্রতিটি বেডের প্রস্থ হবে ৮০ সে.মিটার এবং দুই বেডের মাঝখানে নালা থাকবে ২৫ সে. মিটার।

দিলওয়ার খান, জ্যেষ্ঠ সাংবাদিক ও চেয়ারম্যান, আব্দুর রহমান ফাউন্ডেশন বাংলাদেশ।

ads1

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২
    ১ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৩ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৪৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৯ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৪ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৫০ অপরাহ্ণ
    এশা রাত ৭:০৫ অপরাহ্ণ
নেত্রকোণার সামাজিক ঐতিহ্য —মঈনউল ইসলাম

নেত্রকোণার সামাজিক ঐতিহ্য —মঈনউল ইসলাম

নেত্রকোণা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহায়ক উপকরন বিতরণ

নেত্রকোণা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহায়ক উপকরন বিতরণ

নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত ১২৩৩জন রোগীকে মোট ৬কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা প্রদান

নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত ১২৩৩জন রোগীকে মোট ৬কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা প্রদান

পজিটিভ নেত্রকোণা-১৯, যুবরাই পারবে সংকট দূর করতে

পজিটিভ নেত্রকোণা-১৯, যুবরাই পারবে সংকট দূর করতে

নেত্রকোণা জেলা শিক্ষা প্রকৌশল ৩২৬ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করছে

নেত্রকোণা জেলা শিক্ষা প্রকৌশল ৩২৬ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করছে

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।