সব
facebook netrokonajournal.com
নেত্রকোণায় এবার ৫২৬টি পূজা মন্ডপে চলছে দেবী মায়ের বরণ আয়োজন | নেত্রকোণা জার্নাল

নেত্রকোণায় এবার ৫২৬টি পূজা মন্ডপে চলছে দেবী মায়ের বরণ আয়োজন

প্রকাশের সময়:

নেত্রকোণায় এবার ৫২৬টি পূজা মন্ডপে চলছে দেবী মায়ের বরণ আয়োজন

ads1

নেজা ডেস্ক রিপোর্টঃ
দরজায় কড়া নারছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। আর এই উৎসবকে ঘিরে নেত্রকোণা জেলায় প্রস্তুতির কমতি নেই। চলছে প্রতীমা তৈরি।

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজার মন্ডপে মন্ডপে চলছে গেইট ও প্যান্ডেলের কারুকাজ। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে তৎপর রয়েছে প্রশাসন।

নদীর ধারে কাশ ফুলে হালকা রেশ মানুষদের প্রাণ চঞ্চল করে তুলছে বৃষ্টি ভেজা শরৎ আকাশ। আর ক’ দিন পরেই দেবী দূর্গা গজে চড়ে আসবেন পিতৃলয়ে। আলোকিত হবে পৃথিবী।সাথে আসবেন সন্তান লক্ষী, স্বরস্বতী, কার্তিক আর গণেশ।

বিশ্ব মহামারি ও সংকট অনেকটা কেটে যাওয়ায় এ বছর নেত্রকোনা বেড়েছে পূজা মন্ডপের সংখ্যা। পাড়া-মহল্লায় প্রতীমা তৈরিতে দিন রাত ব্যস্ত প্রতীমা কারিগররা।

নিপুন হাতে কাঠ, বাশঁ, বন ও মাটির পরশে তৈরী করছেন দেবীদূর্গার প্রতিমা। তবে বেড়েছে প্রতীমা তৈরির উপকরনের দাম। প্রতীমা তৈরীতে ব্যয় বেড়ে যাওয়ায় বেশী লাভের মুখ দেখছেনা কারিগররা।

দ্রব্যমূল্য উর্দ্ধগতি থাকলেও দেবীদূর্গাকে বরণ করতে অপেক্ষার প্রহর শেষ যেন হচ্ছেনা আয়োজকদের।

এবছর জেলার ১০ উপজেলায় ব্যাক্তিগত, স্থায়ী মন্দির ও অস্থায়ী মন্ডপে ৫২৬ টি দূর্গা পুজার আয়োজন করা হয়েছে বলে জানান জেলা পূজাঁ উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক লিটন পন্ডিত।

নেত্রকোণা জেলা পূজাঁ উদযাপন পরিষদের সভাপতি জ্ঞ্যানেশ চন্দ্র সরকার জানান, নেত্রকোনা পৌরসভায়-৫৬টি, সদর উপজেলায় ৫৮টি, দূর্গাপুরে ৬১টি, মোহনগঞ্জে ৪৩টি, বারহাট্রায় ৫২টি, আটপাড়ায় ৩৯টি, মদনে ১৪টি, খালিয়াজুরীতে ৪২টি, কেন্দুয়ায় ৪৮টি, পূর্বধলায়-৫৮টি ও কলমাকান্দা উপজেলায় ৫৫টিসহ মোট ৫শ ২৬টি মন্দির এবং মন্ডপে পূজা উদযাপনে চলছে গেইট ও প্যান্ডেলের কারুকাজ এবং প্রতীমা তৈরী।

প্রতীমা কারিগর নিখিল পাল বলেন, আমরা প্রতীমার কারিগররা অপেক্ষায় কবে আসবে দূর্গাপূজা। এ বছর প্রতীমা তৈরীতে আনুসাঙ্গিক ব্যয় বেড়ে যাওয়ায় আমাদের বেশী লাভের আশা করা কঠিন হয়ে দাড়িয়েছে।

পৌরসভার মেয়র আলহাজ্ব নজরুল ইসলাম খান বলেন, শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন উপলক্ষে পৌর শহরে যানবাহন নিয়ন্ত্রণে আমাদের সেচ্ছাসেবক বাহিনী প্রস্তুত রয়েছে। এ ছাড়াও পূজা আয়োজনে সার্বিক সহযোগিতা করবে পৌরসভা।

পুলিশ সুপার মো: ফয়েজ আহমেদ বলেন, নিজ নিজ ধর্ম সুষ্ঠুভাবে পালনে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বদা সর্তক রয়েছে। বিশৃঙ্খলা এড়াতে এবং নিরাপত্তায় প্রতিটি মন্ডপে সিসিটিভি ক্যামেরা স্থাপন করার জন্য জেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দদেরকে বলা হয়েছে। শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন উপলক্ষে আইন শৃঙ্খলা রক্ষা ও পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোষাকে পুলিশের নজরদারি বৃদ্ধি করা হবে। তিনি আরো জানান সব ধরনের বিশৃঙ্খলা এড়াতে পুলিশ আগে থেকেই মাঠে কাজ করছে।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, নিরাপদে ও শান্তিপূর্ণভাবে দুর্গা পূজা পালনের জন্য পুলিশের পাশাপাশি জেলা ও উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে।

পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দকে তাদের নিজস্ব ব্যবস্থাপনায় বিভিন্ন কমিটির মাধ্যমে জরুরী মুহুর্তে জেনারেটর রাখা, স্বেচ্ছাসেবক বাহিনী গঠন, নারী-পুরুষ আলাদা লাইনে প্রবেশ ও বাহিরের ব্যবস্থা করা, ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে আযান ও নামাযের সময় বাজনা বন্ধ রাখা, প্রতিটি মন্ডপে আগুন নিয়ন্ত্রক সিলিন্ডার রাখাসহ বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করা হয়েছে।

সব প্রতিকুলতার অবসান ঘটিয়ে সুন্দর ও স্বাভাবিকভাবে শারদীয় দূর্গোৎসবে মেতে উঠবেন মানুষ; এমন প্রত্যাশা সবার। ২৫ শে সেপ্টেম্বর মহালয়া।

এদিন থেকে শুরু দেবীপক্ষ। পঞ্জিকা অনুযায়ি ১অক্টোবর মহাপঞ্চমী, পরদিন ষষ্ঠিপূজাঁর মধ্য দিয়ে শারদীয় দূর্গোৎসরের মুল আনুষ্ঠনিকতা। ৫ই অক্টোবর বির্সজনের মধ্যদিয়ে বিদায় নিবেন দেবী দূর্গা।

নেত্রকোণা জেলায় সুশৃঙ্খল শান্তিপূর্ন ও নিরাপদ পরিবেশে শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে সম্প্রতির এ জেলায় প্রতিবছরের মতো এ বছরও যাতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকে এমনটাই দাবী পুজাঁ উদযাপন পরিষদের।

ads1

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২
    ২ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৪৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৯ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৪ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪৯ অপরাহ্ণ
    এশা রাত ৭:০৪ অপরাহ্ণ
এর আরও খবর
আটপাড়ায় সিসি ক্যামেরা বিতরণ

আটপাড়ায় সিসি ক্যামেরা বিতরণ

নেত্রকোণায় ডিবির অভিযানে ভারতীয় ৮০ বোতল মদসহ গ্রেফতার তিন

নেত্রকোণায় ডিবির অভিযানে ভারতীয় ৮০ বোতল মদসহ গ্রেফতার তিন

দলিত জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে জন সংলাপ অনুষ্ঠিত

দলিত জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে জন সংলাপ অনুষ্ঠিত

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্টে ফাইনালে মোহনগঞ্জ

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্টে ফাইনালে মোহনগঞ্জ

কেন্দুয়ায় গন্ডা ফাজিল মাদ্রাসার ১৫ জন শিক্ষক-কর্মচারীর বিদায় সংবর্ধনা

কেন্দুয়ায় গন্ডা ফাজিল মাদ্রাসার ১৫ জন শিক্ষক-কর্মচারীর বিদায় সংবর্ধনা

কলমাকান্দায় মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল

কলমাকান্দায় মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।