সব
facebook netrokonajournal.com
পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান | নেত্রকোণা জার্নাল

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

প্রকাশের সময়:

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান ফাইল ছবি- পর্ব ১৭

পর্ব-১৮

।।দিলওয়ার খান।।

নেত্রকোনা জেলাটি সংস্কৃতির উর্বর ভূমি হিসেবে খ্যাত। এখানে যেমনি জন্মগ্রহণ করেন বহু সংস্কৃতিমনা ব্যক্তিত্ব তেমনি দেশজোড়া এমনকি বিশ্বজোড়া রয়েছে তাদের খ্যাতি। বিশ্ব বরেণ্য এই গুণী শিল্পীদের অর্থনৈতিকভাবেও রয়েছে কিছুটা দৈন্যতা। যে দৈন্যতাকে পাশ কাটিয়ে নিজের অর্থনৈতিক পরিমণ্ডলকে সমৃদ্ধ করতে পারেনি অনেকেই। সেই সকল সংস্কৃতিমনা গুণী শিল্পীদের আর্থিকভাবে সহায়তা প্রদান করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে নেত্রকোনার সুযোগ্য জেলা প্রশাসক কাজী আবদুর রহমান।

এমনই একজন গুণি মানুষ নেত্রকোনার কেন্দুয়ার জনপ্রিয় বাউল কবি ইসলাম উদ্দিন। দীর্ঘদিন ধরে প্যারালাইসিস রোগে আক্রান্ত তিনি। সুরের আলো ছড়ানো এই মানুষটি এখন শয্যাশায়ী। দর্শক মাতানো বাউল শিল্পী এখন বিছানায় শুয়ে শুয়ে একা একা গুনগুন করে গান করেন। পরিচিত কোনো বন্ধু-বান্ধবের দেখা পেলে স্মৃতির পাতাগুলো খুলে দু’চোখে অশ্রু ঝরিয়ে বুক ভাসান। স্ত্রী ও একমাত্র স্কুল পড়ুয়া কন্যাকে নিয়ে চরম অর্থকষ্টে দিনাতিপাত করছেন বাউল ইসলাম উদ্দিন। ইসলাম উদ্দিন কিশোর ও যৌবন পুরো সময়টাই কাটিয়েছেন বাউল গানের আসরে।

গান গেয়ে দর্শক প্রিয়তা অর্জন করতে পারলেও ভাগ্যের পরিবর্তন করতে পারেন নি। বাবার রেখে যাওয়া ভিটে-বাড়ি ছাড়া সম্বল বলতে তার আর কিছু নেই। জমানো যা ছিল চিকিৎসায় সবই শেষ হয়ে গেছে। চার যুগের বেশি সময় মঞ্চ মাতানো বাউল ইসলাম উদ্দিনের শরীরের নানা রোগে বাসা বেঁধেছে।

প্যারালাইসিসে আক্রান্ত হলে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। বেশ কিছুদিন চিকিৎসার পর বাড়িতে চলে আসেন। চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী ওষুধ সেবন করছেন। তবে অনেক সময় টাকার অভাবে ওষুধ কিনতে পারেন না তিনি। নেত্রকোনার কেন্দুয়া উপজেলার সান্দিকোনা ইউনিয়নের খিদিরপুর গ্রামের মরহুম আজমত আলী ও মা চান্দের মায়ের কোল আলোকিত করে বাউল ইসলাম উদ্দিনের ১৯৫৬ সালে ৮ই অক্টোবর জন্ম হয়। মেধাবী ছাত্র হলেও পড়ালেখায় বেশি এগুতে পারেন নি। আপন মামা বাউল রঙ্গো মিয়ার গানে আকৃষ্ট হয়ে শুরু তার ছন্নছাড়া উদাসী বাউল জীবন। স্কুল জীবনে দর্শক মাতানো বাউল ইসলাম সান্দিকোনা স্কুল অ্যান্ড কলেজে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠ গ্রহণ করেন। শুরু হয় বাউল জীবন। শাস্ত্র ও গানের তত্ত্ব শেখার জন্য কেন্দুয়া উপজেলা বৈশ্যপাট্টা গ্রামের প্রখ্যাত বাউল সাধক আবেদ আলীর কাছে শিষ্যত্ব গ্রহণ করে সংগীত সাধনায় অল্প সময়েই তার সুনাম ছড়িয়ে পড়ে চারদিকে। তিনি ওস্তাদ আবেদ আলীসহ বাউল ইস্রাফিল, আব্দুল মজিদ তালুকদার, বাউল ইদ্রিছ মিয়া, বাউল মকবুল হোসেন সরকার, বাউল গিয়াস উদ্দিন, বাউল মাহাতাব উদ্দিন, বাউল দুদু মিয়া, বাউল শুনীল চন্দ্র কর্মকার, বাউল শামছুন্নাহার, বাউল আব্দুস সালাম, বাউল কিতাব আলীসহ বহু গুণী বাউলের সঙ্গে পালা ও মালজোড়া করেছেন তিনি। দেশের গণ্ডি পেরিয়ে ভারতেও গান গাওয়ার সৌভাগ্য হয়েছে একাধিকবার। ১৯৯৩ সালে ১২ই জানুয়ারি নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ একঝাঁক তারকা অভিনেতা ও শিল্পী নিয়ে গ্রামের বাড়ি কেন্দুয়া উপজেলার কুতুবপুরে এলে এক সংগীত অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ ও তার স্ত্রীকে নিয়ে একটি গান ও কবিতা পাঠ করে হুমায়ুন আহমেদসহ সবার মন কাড়েন।

সেই বাউল ইসলাম উদ্দিন আজকে অসহায় হয়ে আছে আমাদের মাঝে। বিভিন্ন টিভি ও পত্র/পত্রিকায় তার এই করুন কাহিনী প্রচার এর পর সাংস্কৃতিক ব্যক্তিত্ব সম্পন্ন ও মানবিক গুণ সম্পন্ন নেত্রকোনা জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান তার সাহায্যের হাত সম্প্রসারণ করেন। বাউল ইসলাম উদ্দিনকে বাড়ি থেকে এম্বুলেন্স দিয়ে নিয়ে আসেন। নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে ভর্তি করিয়ে দেন তাকে সেখানে তার চিকিৎসার জন্য এককালীন ২০ হাজার টাকা তার মেয়ের হাতে তুলে দেন। নেত্রকোনা জেলা সিভিল সার্জন নেত্রকোনা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক এর তত্ত্বাবধানে তার সুচিকিৎসার ব্যবস্থা করা হয় এবং জেলা প্রশাসকের নির্দেশক্রমে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তার সাহায্যের আবেদনের প্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে জেলা প্রশাসক সব ধরনের চিকিৎসার দায়িত্ব গ্রহণ করেন। সেজন্য নেত্রকোনা জেলা বাসীর পক্ষ থেকে মাননীয় জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমানকে অভিনন্দন জানাই!

জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান জানান, অসুস্থ শিল্পীকে সরকারিভাবে চিকিৎসা সহায়তা প্রদান করা হচ্ছে, নেত্রকোনা হাসপাত নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ডাক্তার মাহবুবুর রহমানের তত্ত্বাবধানে চিকিৎসা অবস্থায় রয়েছেন। চিকিৎসা সহায়তা বাবদ নগদ ২০ হাজার টাকা জেলা প্রশাসনের তহবিল থেকে প্রদান করা হয়। জেলা প্রশাসক আরো জানান অসুস্থ এবং অসহায় শিল্পীদের জন্য সহায়তা প্রদানের জন্য উদ্যোগ গ্রহণ করবেন। নেত্রকোনা অঞ্চল হচ্ছে সংস্কৃতিমনা অঞ্চল এখানে অনেক গুণী শিল্পীর জন্ম হয়েছে, এই অঞ্চলকে সমৃদ্ধ করেছে সে শিল্পীরা তাদের পাশে সরকার থাকবে। সেই ব্যবস্থা আমরা করব
জেলা প্রশাসনের পক্ষ থেকে এর আগেও শিল্পীদের প্রণোদনা দিয়েছে, চিকিৎসা সহায়তা করেছে যাত্রা অভিনেত্রী সুরভি সাহাকেও জেলা প্রশাসনের পক্ষ থেকে সহায়তা প্রদান করেছে চিকিৎসা বাবদ।

সংস্কৃতিমনা এবং বিভিন্ন সংগঠন সংস্কৃত শিল্পীদের নিবন্ধন করে তাদের চিকিৎসা বাসস্থান ও অন্যান্য সুযোগ-সুবিধা করে দেওয়ার জন্য দাবি জানিয়েছে। স্থানীয় উন্নয়ন সংস্থা আব্দুর রহমান ফাউন্ডেশন বাংলাদেশ র যাত্রাশিল্পীদের জীবনমান উন্নয়নে কাজ করছে। এআরএফবি সেক্রেটারি হিমাংশু কুমার বলেন শিল্পীরা অসহায় অবস্থায় বসবাস করে অসুস্থ ও দুস্থ শিল্পী দের তালিকা প্রনয়ন করে সহায়তার দাবি জানান তিনি।

[দিলওয়ার খান, জ্যেষ্ঠ সাংবাদিক ও চেয়ারম্যান এ আর এফ বি ]

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    সোমবার, ৩ অক্টোবর, ২০২২
    ৬ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৫ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫০ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১২ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪৫ অপরাহ্ণ
    এশা রাত ৭:০০ অপরাহ্ণ
নেত্রকোণার সামাজিক ঐতিহ্য —মঈনউল ইসলাম

নেত্রকোণার সামাজিক ঐতিহ্য —মঈনউল ইসলাম

নেত্রকোণা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহায়ক উপকরন বিতরণ

নেত্রকোণা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহায়ক উপকরন বিতরণ

নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত ১২৩৩জন রোগীকে মোট ৬কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা প্রদান

নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত ১২৩৩জন রোগীকে মোট ৬কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা প্রদান

পজিটিভ নেত্রকোণা-১৯, যুবরাই পারবে সংকট দূর করতে

পজিটিভ নেত্রকোণা-১৯, যুবরাই পারবে সংকট দূর করতে

নেত্রকোণা জেলা শিক্ষা প্রকৌশল ৩২৬ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করছে

নেত্রকোণা জেলা শিক্ষা প্রকৌশল ৩২৬ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করছে

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।