সব
facebook netrokonajournal.com
পজেটিভ নেত্রকোণা- সরকারের সাথে কৃষকের কথা | নেত্রকোণা জার্নাল

পজেটিভ নেত্রকোণা- সরকারের সাথে কৃষকের কথা

প্রকাশের সময়:

পজেটিভ নেত্রকোণা- সরকারের সাথে কৃষকের কথা ফাইল ছবি- পর্ব ১৭

।। দিলওয়ার খান।

করোনাকালীন মহা দুর্যোগের জাতীয় ক্রাইসিস সময়ে দেশের জনগণকে পুষ্টিসমৃদ্ধ রাখার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে কৃষকের কাছে সরকার সাথে কৃষকের কথা ” কর্মসূচির আওতায় পুষ্টি উৎপাদনের লক্ষ্যে পরিত্যক্ত ভূমি, বাড়ির আঙ্গিনায় সবজি উৎপাদন, পুষ্টি সমৃদ্ধ ফল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ও বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার রুপকল্প-২০২১ প্রণয়ন করেছেন তা বাস্তবায়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে।এরই সাথে সাথে প্রাণিসম্পদ অধিদপ্তর পুষ্টি সমৃদ্ধ করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে । কৃষিকে শিল্প হিসেবে দেখে মৎস্য সম্পদ অধিদপ্তর, এই কর্মসূচির আওতায় কাজ করে যাচ্ছে।
এর জন্য কৃষি, মৎস্য, প্রাণিসম্পদ হাজী দপ্তর কৃষক ও যুব সমাজকে কর্ম নির্ভর অপুষ্টি খাদ্য উৎপাদনে লাভবান হওয়ার লক্ষ্যে বর্তমানে খাদ্য ও পুষ্টি উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অজন করে। পাশাপাশি উদ্ধুত খাদ্য শস্য রপ্তানি করা সম্ভব হচ্ছে।

মূলত বৈশ্বিক প্রতিকূল পরিবেশ কাটিয়ে পুষ্টি উৎপাদন বাড়ানোর জন্যই উদ্যোগ গ্রহণ করেছে সরকার। আর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বাস্তবায়ন করছে সেই উদ্যোগগুলো। ফল ও সবজি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ হাবিবুর রহমান বলেন , মুজিব শতবর্ষ ও করোনা মহাদুর্যোগে পুষ্টি উৎপাদন বৃদ্ধির জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই উদ্যোগ গ্রহণ করেন ।
জেলা মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক, জনাব ডক্টর ফাজলুল কাবির কাবির জানান, নেত্রকোনায় বাণিজ্যিক চাষে মৎস্য উৎপাদন ও অভয়াশ্রম স্থাপনের মাধ্যমে দেশীয় প্রজাতির মাছের উৎপাদন বাড়ানোর প্রচেষ্টা চলছে। বাণিজ্যিক ও বৈজ্ঞানিক ভাবে মৎস্য উৎপাদনের সহযোগিতা করে যাচ্ছে।।
নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অব্যবহৃত জমি ও বসতবাড়ীতে উদ্যান ফসলের বৃদ্ধিসহ এবং সমতলভূমিতে মাঠ ফসল চাষের সুযোগ অব্যাহত রাখাসহ দেশীয় রপ্তানী যোগ্য ফলের উৎপাদন বৃদ্ধি এবং সংগ্রহোত্তর ব্যবস্থাপনার আধূনিকায়নের সাথে সাথে ফল প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ সেবা বৃদ্ধি করা। প্রদর্শনী প্লট স্থাপন, মাঠদিবস ও অন্যান্য টেকসই পদ্ধতির সেন্টার সমূহের আধুনিকায়ন, নারীদের ক্ষমতায়ন ও কাজের সুযোগ সৃষ্টির মাধ্যমে দারিদ্র বিমোচন করা।

কৃষিসম্প্রসারন অধিদপ্তর, অফিস সূত্রে জানা যায়,
এই বিষয়গুলোতে প্রশিক্ষণে প্রকল্পের অর্জন হলো, নেত্রকোণা জেলায় ২০১৮-১৯ অর্থ বছর হতে এ পর্যন্ত ৮৪০ জন কৃষক/কৃষাণীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ৩০ জন নার্সারীম্যানকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ৬০ জন উপসহকারী কৃষি কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। জেলায় ৫০০ এর বেশি কৃষকের মাঝে ভিয়েতনামী খাটো জাতের নারিকেলের চারা বিতরণ করা হয়েছে। জেলায় এ পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরির ১৮৫ টি ফল বাগানের প্রদর্শনী বাস্তবায়ন করা হয়েছে। প্রদর্শনীতে উপকরণ হিসাবে বিভিন্ন ফলের চারা/কলম (ভিয়েতনামী খাটো জাতের নারিকেল, বিভিন্ন জাতের আম কলম, লেবু, মাল্টা, পেয়ারা, লিচু, জামরুল, কুল, বাতাবিলেবু ইত্যাদি), সার, স্প্রে মেশিন, সার বীজ , কীটনাশক বিতরণ করা হয়েছে।
নেত্রকোনা জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান এই উদ্যোগকে সফল করার জন্য মাঠ পর্যায়ে কৃষকদের সাথে মতবিনিময় করছেন। জেলাওউপজেলা পর্যায়ে বিভিন্ন অধিদপ্তর এর সমন্বয়ে মাঠ পর্যায়ে কাজ করার নির্দেশ প্রদান করেছেন স্থানীয় পর্যায়ে মতবিনিময় এবং খাদ্য, শস্য, পুষ্টি উৎপাদনে সফলতার আহব্বান করছেন।
( জ্যেষ্ঠ সাংবাদিক ও চেয়ারম্যান এআরএফবি)

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    সোমবার, ৩ অক্টোবর, ২০২২
    ৬ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৫ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫০ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১২ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪৫ অপরাহ্ণ
    এশা রাত ৭:০০ অপরাহ্ণ
নেত্রকোণার সামাজিক ঐতিহ্য —মঈনউল ইসলাম

নেত্রকোণার সামাজিক ঐতিহ্য —মঈনউল ইসলাম

নেত্রকোণা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহায়ক উপকরন বিতরণ

নেত্রকোণা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহায়ক উপকরন বিতরণ

নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত ১২৩৩জন রোগীকে মোট ৬কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা প্রদান

নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত ১২৩৩জন রোগীকে মোট ৬কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা প্রদান

পজিটিভ নেত্রকোণা-১৯, যুবরাই পারবে সংকট দূর করতে

পজিটিভ নেত্রকোণা-১৯, যুবরাই পারবে সংকট দূর করতে

নেত্রকোণা জেলা শিক্ষা প্রকৌশল ৩২৬ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করছে

নেত্রকোণা জেলা শিক্ষা প্রকৌশল ৩২৬ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করছে

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।