সব
facebook netrokonajournal.com
পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিরলস সেবা দিয়ে যাচ্ছে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র নেত্রকোণা | নেত্রকোণা জার্নাল

পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিরলস সেবা দিয়ে যাচ্ছে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র নেত্রকোণা

প্রকাশের সময়:

পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিরলস সেবা দিয়ে যাচ্ছে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র নেত্রকোণা ফাইল ফটো

দিলওয়ার খানঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের আওতায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, নেত্রকোনা কার্যালয় থেকে প্রতিদিন নিয়মিত সেবা নিচ্ছে সুবিধাবঞ্চিত প্রতিবন্ধকতার ঝুঁকিতে থাকা ব্যাক্তিবর্গ।

গত পহেলা ফেব্রুয়ারি ২০১১ সাল হতে নেত্রকোণায় সফলতার দক্ষ ও অভিজ্ঞ জনবল দিয়ে প্রতিবন্ধীও প্রতিবন্ধকতার ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর মধ্যে সেবা কার্যক্রম পরিচালনা করে আসছে সরকারের এ সংস্থাটি। তারা বিভিন্ন ধরনের প্রতিবন্ধী ও প্রতিবন্ধকতা ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সরকারিভাবে বিনামূল্যে ফিজিওথেরাপি সেবা প্রদান করে, অটিজম আক্রান্ত শিশুর অভিভাবকদের সরকারিভাবে প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া,বিভিন্ন ধরনের প্রতিবন্ধী ব্যক্তিবর্গের মধ্যে চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের সহায়ক উপকরণ বিনামূল্যে বিতরণ করে, অসচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিবর্গের মধ্যে এককালীন আর্থিক অনুদান প্রদান করে, চাকুরী মাধ্যমে শিক্ষিত প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি ব্যবস্থা গ্রহণ করে, প্রত্যন্ত অঞ্চলে প্রতিবন্ধী ও প্রতিবন্ধকতার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য ভ্রাম্যমাণ মোবাইল থেরাপি এন্ড সার্ভিস কার্যক্রম পরিচালনা করছে, প্রতিবন্ধী জরিপ সংক্রান্ত কার্যক্রম করে আসছে, বিভিন্ন এনজিও যারা প্রতিবন্ধকতা নিয়ে কাজ করে তাদেরকে সরকারিভাবে বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করছে, সরকারি নিবন্ধনকৃত জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন দ্বারায় পরিচালিত এবং আবেদনকৃত প্রতিবন্ধী বিদ্যালয়ের মনিটরিং কার্যক্রম পরিচালনা করছে, এনডিডি নিউরো-ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার কর্নার এর মাধ্যমে এনডিডি বৈশিষ্ট্যসম্পন্ন শিশু বা ব্যক্তিদের সরকারিভাবে বিনামূল্যে অকুপেশনাল থেরাপি, স্পিচ এন্ড ল্যাংগুয়েজে থেরাপি প্রদান এবং সরকারিভাবে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করছে, প্রতিবন্ধকতা সম্পর্কিত বিভিন্ন ধরনের সচেতনতা মূলক কার্যাবলী গ্রহণ করে আসছে, এবং যথাযথ কর্তৃপক্ষের আদেশ বিবিধ অন্যান্য কার্যাবলীও তারা পালন করছে।

প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র নেত্রকোনা কার্যালয় বিভিন্ন ধরনের প্রতিবন্ধী ও প্রতিবন্ধকতা ঝুঁকিতে থাকা শিশু ও ব্যক্তিদের সরকারিভাবে বিনামূল্যে ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, স্পিচ এ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপি, স্পোর্টস আঘাত জনিত সমস্যা, স্ট্রোক প্যারালাইসিস, ফ্রোজেন শোল্ডার, জিবিএস, সেরিব্রাল পালসি ও প্রতিবন্ধিতা, হিয়ারিং টেস্ট ও রেফারেল কাউন্সেলিং সেবাসহ বিভিন্ন ধরনের থেরাপি প্রদান করে আসছে।

নেত্রকোণা জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সঞ্জীব চক্রবর্তী জানান, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র নেত্রকোণার মঞ্জুরীকৃত পদের সংখ্যা ১২টি, এর মধ্যে দুটি পদ শূন্য রয়েছে সেগুলো হলো ক্লিনিক্যাল ও স্পিচ এ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপিস্ট। তিনি আরও বলেন আমরা এখানে কর্মরত রয়েছি জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা একজন, কনসালটেন্ট ফিজিওথেরাপি একজন, ক্লিনিক্যাল ফিজিওথেরাপিস্ট একজন, থেরাপি সহকারী দুইজন, টেকনিশিয়ান দুজন, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক একজন ও স্টাফ এবং গার্ড একজন করে কর্মরত আছেন।

উক্ত কার্যালয়ের থেরাপি ইকুইপমেন্ট যন্ত্রপাতির বিষয়ে উল্লেখ করে চক্রবর্তী বলেন, আমাদের এখানে পর্যাপ্ত পরিমাণে ইকুইপমেন্টের রয়েছে, কোন ঘাটতি নেই।

সার্বিক সেবার চিত্র তুলে ধরে জেলা প্রতিবন্ধী বিষয়ক এই কর্মকর্তা আরো জানান, গেল ২০১৯/২০ অর্থবছরে আমাদের এখানে রেজিস্ট্রেশনকৃত সেবাগ্রহীতার সংখ্যা ৫৭৮ জন, যার মধ্যে পুরুষ ২৭৫ জন ও মহিলা ১৫০ জন এবং শিশু ১৫৩ জন। সার্ভিস ট্রানজেকশন নেওয়া হয়েছে ২৪৫০ বার তন্মধ্যে পুরুষ ৯৭৮ বার মহিলা ৭১৩ বার ও শিশু ৭৭৪ বার।

আরও জানা যায়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র নেত্রকোনা কার্যালয় ২০১৫ সাল থেকে ব্রাম্মমান মোবাইল থেরাপির মাধ্যমে বিভিন্ন উপজেলায় সরকারি ভাবে বিনা মূল্যে সেবা প্রদান করে আসছে, যার পরিসংখ্যান ছিল, ২০১৫ থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মোবাইল থেরাপি রেজিস্ট্রেশনকৃত সেবা গ্রহীতা মোট ২ হাজার ৬৫২ জন এবং সার্ভিস ট্রানজেকশন নিয়েছে সাত হাজার ৯৫৬ বার।

প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র নেত্রকোনা কার্যালয় বিভিন্ন ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে সরকারিভাবে বিনামূল্যে যে সকল উপকরণ বিতরণ করে আসছে সেই সহায়ক উপকরণের সার্বিক চিত্র হলো, ২০১২ থেকে ২০২০ সালের মধ্যে বিভিন্ন অর্থবছরে সর্বমোট হুইল চেয়ার বিতরণ করেছে ৬০৩টি, হেয়ারিং এইড ১১৪টি, স্ট্যান্ডিং ফ্রেম ৮০টি, ট্রাইসাইকেল ৬০টি, সাদাছড়ি ১১৫টি, ওয়াকার ৩০টি, এলবো স্কেচ ৬০টি, অক্সিলারি স্কেচ ৬০টি, কর্নার ৫৩টি, টয়লেট চেয়ার ৭০টি।

দিলওয়ার খান, জ্যেষ্ঠ সাংবাদিক ও চেয়ারম্যান, আব্দুর রহমান ফাউন্ডেশন বাংলাদেশ।

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২
    ১০ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৭ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫২ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৭ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:০৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪১ অপরাহ্ণ
    এশা রাত ৬:৫৬ অপরাহ্ণ
নেত্রকোণার সামাজিক ঐতিহ্য —মঈনউল ইসলাম

নেত্রকোণার সামাজিক ঐতিহ্য —মঈনউল ইসলাম

নেত্রকোণা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহায়ক উপকরন বিতরণ

নেত্রকোণা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সহায়ক উপকরন বিতরণ

নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত ১২৩৩জন রোগীকে মোট ৬কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা প্রদান

নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত ১২৩৩জন রোগীকে মোট ৬কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা প্রদান

পজিটিভ নেত্রকোণা-১৯, যুবরাই পারবে সংকট দূর করতে

পজিটিভ নেত্রকোণা-১৯, যুবরাই পারবে সংকট দূর করতে

নেত্রকোণা জেলা শিক্ষা প্রকৌশল ৩২৬ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করছে

নেত্রকোণা জেলা শিক্ষা প্রকৌশল ৩২৬ কোটি ৪৩ লক্ষ ৫০ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করছে

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

পজেটিভ নেত্রকোণা: সংস্কৃতিক শিল্পিদের সহায়তায় নজির রেখেছেন জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।