সব
facebook netrokonajournal.com
বারহাট্টায় অবৈধ গরুর হাট বসার অভিযোগ, রাজস্ব বঞ্চিত সরকার | নেত্রকোণা জার্নাল

বারহাট্টায় অবৈধ গরুর হাট বসার অভিযোগ, রাজস্ব বঞ্চিত সরকার

প্রকাশের সময়:

বারহাট্টায় অবৈধ গরুর হাট বসার অভিযোগ, রাজস্ব বঞ্চিত সরকার

ads1

নিজস্ব প্রতিবেদক:
নেত্রকোণার বারহাট্টায় ব্যক্তিমালিকানাধীন জমিতে গরুর হাট বসিয়ে বছরে কোটি টাকার বেশী চাঁদা (টোল) আদায়ের অভিযোগ উঠেছে। থানায় দায়ের করা হয়েছে একটি মামলাও।

এই অনিয়ম বন্ধ ও সরকারী স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত আবেদন করছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. সাইদুর রহমান চৌধুরী।

অভিযোগে জানা যায়, গরুরহাটের অবস্থান চিরাম মৌজায় হলেও এই হাটকে নৈহাটী গরুরহাট বলা হয়ে থাকে। সরকার ঘোষিত সায়রাত মহলের জমি ছাড়া ব্যক্তিমালিকানাধীন জমিতে হাট বসানো ও টোল আদায় প্রচলিত আইন বিরুদ্ধ। কিন্তু নৈহাটী গরুরহাটে দীর্ঘকাল ধরে অবাধে গবাদিপশু বিক্রয় ও ক্রেতা -বিক্রেতাদের নিকট থেকে চাঁদা আদায় করা হচ্ছে।

হাট-বাজারের নীতিমালা প্রজাস্বত্ব আইন ১৯৫০ এর ২০ ধারা অনুযায়ী যে কোন ব্যক্তিমালিকানাভূক্ত জমিতে হাট-বাজার গড়ে উঠলে তাহা দায়হীনভাবে সরকারের উপর বর্তাবে বা সরকার ওই হাট-বাজার বাজেয়াপ্ত করতে পারবে। অথচ, নৈহাটী গরুরহাট যুগ যুগ ধরে বেসরকারীভাবে পরিচালিত হয়ে আসছে।

এ ব্যাপারে চিরাম ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. সাইদুর রহমান চৌধুরী, বারহাট্টা উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও চিরাম গ্রামের বাসিন্দা মো. আপ্তাব উদ্দিন, চিরাম ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও এলাকার বামনগাঁও গ্রামের বাসিন্দা মো. মঞ্জুরুল হকসহ অনেকেই জানান, নৈহাটীবাজার সংলগ্ন চিরাম মৌজায় অবস্থিত গরুর হাটটি সায়রাতভূক্ত নয়। এখানে প্রতি সপ্তাহে সোমবার হাট বসে। হাটবারে হাজার হাজার গরু, মহিষ, ছাগল, ভেড়া প্রভৃতি ক্রয়-বিক্রয় হয়। ক্রেতা-বিক্রেতাদের নিকট থেকে আদায় করা হয় তিন-চার লাখ টাকা চাঁদা । এভাবে প্রতিবছর এক কোটি টাকার বেশী চাঁদা আদায় হয়। যে টাকা থেকে বঞ্চিত হচ্ছে সরকার।

চেয়ারম্যান মো. সাইদুর রহমান চৌধুরী বলেন, সাবেক চেয়ারম্যান ও নৈহাটী গ্রামের বাসিন্দা মো. আমিরুল ইসলামের ভাই মো. আলামীনের দায়িত্বে নৈহাটী বাজারের পাশে চিরাম মৌজার ১০২২, ১৬৫৪ ও ১৮৪৩ নং খতিয়ানের ৪৭৯৪, ৪৭৯৩ ও ৪৭৯৫ নং দাগের ব্যক্তিমালিকানাধীন জমিতে যুগ যুগ ধরে গরুর হাট পরিচালিত হয়ে আসছে। প্রতি হাটবার উপলক্ষে গরুবোঝাই চার-পাঁচশত ভারী ট্রাক ইউনিয়নের বিভিন্ন সড়ক দিয়ে এখানে আসা যাওয়া করে। এতে সড়কগুলো খুব তাড়াতাড়ি ভেঙ্গে গেছে। ইউনিয়ন পর্যায়ের সড়কগুলো হালকাযান চলাচলের উপযোগী করে তৈরী করা হয়।

এ ব্যাপারে জানার জন্য মোবাইল ফোনে যোগাযোগ করা হলে গরুর হাট পরিচালনার দায়িত্বে নিয়োজিত নৈহাটী গ্রামের মো. আলামীন বলেন, ‘গরুর-হাটের অধিকাংশ জায়গা নৈহাটী হেফজুল কোরআন আশরাফিয়া মাদ্রাসার নামে ওয়াক্ফ্ করা। ওয়াক্ফ্ এস্টেটের অনুমোদিত একটি কমিটির মাধ্যমে গরুরহাট পরিচালিত হয়। আমি এই কমিটির একজন সদস্য। কমিটি দায়িত্ব দেওয়ায় আমি গরুর হাট পরিচালনা করি। আয় যা হয়, তার সব ওই মাদ্রাসা ও এতিমখানার খাতে জমা হয়।

বিআরএস রেকর্ড পর্যালোচনায় দেখা যায় যে, চিরাম মৌজার ১০২২ নং খতিয়ানের ৪৭৯৪ নং দাগের ০.২৬ একর ভূমির মালিক মো. নূর উদ্দিন এবং ১৬৫৪ ও ১৮৪৩ নং খতিয়ানের ৪৭৯৩ ও ৪৭৯৫ নং দাগের এক একর দশ শতক ভূমির মালিক মো. হুছেন আলী। এই ভূমি ওয়াক্ফ্ তালিকার বহির্ভূত। কিছু ব্যক্তিবর্গ ওয়াক্ফ্ এস্টেটের তর্কিত ভূমিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে চিরাম মৌজার ভূমিতে অবস্থিত গরুরবাজার হতে লক্ষ লক্ষ টাকা আত্মসাত করছেন।

এদিকে, বারহাট্টা উপজেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ মাইনুল হক বলেন, ওয়াক্ফ্ এস্টেটের জায়গা বলে প্রচারিত বাজারটি নৈহাটী মৌজায় অবস্থিত। এই জায়গা নিয়ে মামলা-মোকদ্দমা হয়েছে। বাজার সংলগ্ন যে জমিটিতে দীর্ঘদিন ধরে গরুরহাট বসানো হচ্ছে, সেই জমিটি ওয়াক্ফ্ এস্টেটের বাইরে চিরাম মৌজার অংশ এবং ব্যক্তি-মালিকানায় রেকর্ডভূক্ত। এই জায়গা সায়রাতভূক্ত করে ইজারাদান করা হলে সরকার লাভবান হবে।

বারহাট্টা থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ লুতফুল হক জানান, এ ব্যাপারে চেয়ারম্যানের অভিযোগের প্রেক্ষিতে সহকারী ভূমি কর্মকর্তা শাহানা আক্তার বাদী হয়ে গত ২ জুলাই ১৮৬, ১৮৮, ৩৩২, ৪০৬ ও ৪২০ ধারায় একটি মামলা দায়ের করেন। যার নম্বর ০১। মামলার তদন্তকারী কর্মকর্তা সাব ইন্সপেক্টর তারেক মুহাম্মদ মাসুদ মামলাটি তদন্ত করছেন।

নেত্রকোণা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, এ ব্যাপারে একটি মামলা দায়ের করা হয়েছে। মামলা তদন্ত শেষে বাজারটি রাষ্ট্রায়ত্ত করে পরবর্তীতে ইজারাদান করা হবে।

ads1

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২
    ৩০ Safar, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৩ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৪৮ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫০ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৫ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৫১ অপরাহ্ণ
    এশা রাত ৭:০৬ অপরাহ্ণ
বারহাট্টায় পিআইও অফিসে পূর্ণ দিবস কর্মবিরতি

বারহাট্টায় পিআইও অফিসে পূর্ণ দিবস কর্মবিরতি

বারহাট্টায় পল্লী বিদ্যুতের উঠান বৈঠক অনুষ্ঠিত

বারহাট্টায় পল্লী বিদ্যুতের উঠান বৈঠক অনুষ্ঠিত

বারহাট্টায় শারদীয় দূর্গাপূজার প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

বারহাট্টায় শারদীয় দূর্গাপূজার প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

বারহাট্টায় তিন দিন ব্যাপী কৃষি মেলা উদ্বোধন

বারহাট্টায় তিন দিন ব্যাপী কৃষি মেলা উদ্বোধন

বারহাট্টায় ইউএনও মাজহারুল ইসলামের এস.এস.সি কেন্দ্র পরিদর্শন

বারহাট্টায় ইউএনও মাজহারুল ইসলামের এস.এস.সি কেন্দ্র পরিদর্শন

বারহাট্টায় ধর্ষণের শিকার প্রতিবন্ধী অন্তঃসত্ত্বা: ইমামের বিরুদ্ধে মামলা

বারহাট্টায় ধর্ষণের শিকার প্রতিবন্ধী অন্তঃসত্ত্বা: ইমামের বিরুদ্ধে মামলা

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।