মোহনগঞ্জে চলছে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার সনাক্তে বিশেষ ক্যাম্পেইন

প্রকাশিত: ১:২৮ অপরাহ্ণ, মে ২০, ২০২৪

মোঃ কামরুল ইসলাম রতনঃ
নেত্রকোণার মোহনগঞ্জে বিনামূল্যে নারীদের জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার সনাক্তকরণে চার দিনব্যাপী বিশেষ ক্যাম্পেইন শুরু হয়েছে। আজ সোমবার ক্যাম্পেইনের তৃতীয় দিন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয় এর তত্ত্বাবধানে উপজেলার বিভিন্ন ইউনিয়নে এ বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক ও প্রশিক্ষণপ্রাপ্ত নার্সদের সমন্বয়ে নারীদের জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার সনাক্তকরণে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে।

এর আগে প্রথম দিন জেলা সিভিল সার্জন ডা. সেলিম মিঞা এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. রেহানা পারভীনসহ অন্যারা উপস্থিত ছিলেন। দ্বিতীয় দিন মাহমুদপুর কমিউনিটি ক্লিনিকে উক্ত কার্যক্রম চলে। গত দুই দিনের ক্যাম্পেইনে ২৫০ জনের বেশি নারী জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার সনাক্তকরণ পরীক্ষা করিয়েছেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. রেহানা পারভীন বলেন, এটি সরকারে একটি দারুণ উদ্যোগ। গ্রামের নারীরা তাঁদের বাড়ির পাশে বিনামূল্যে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার সনাক্তকরণে পরীক্ষা -নিরীক্ষা করানোর সুযোগ পাচ্ছেন। এ কাজে আমাদের বিশেষজ্ঞ চিকিৎসক ও প্রশিক্ষণপ্রাপ্ত নার্সরা নিয়োজিত রয়েছেন।
প্রথম পর্যায়ে এসব রোগ ধরা পড়লে চিকিৎসায় সম্পূর্ণভাবে ভালো হয়। গ্রামের নারীদের মূলত এসব বিষয়ে সচেতনতা কম। পরীক্ষা না করালে শুরুতে এসব রোগ সম্পর্কে জানা যায় না। যখন ধরা পড়ে তখন একেবারে শেষ সময় আর কিছু করার থাকে না। তাই প্রত্যেক নারীর উচিত প্রতি তিন বছর পরপর পরীক্ষা করানো।

কর্মকর্তা রেহানা পারভীন আরও বলেন, এই ক্যাম্পেইনে নারীদের বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে। একে অন্যর কাছ থেকে জেনে এ বিষয়ে পরীক্ষায় আরও উদ্যোগী হবে। সামনের দিনে আরও যেসব নারী জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার সনাক্তকরণ পরীক্ষা করাতে আগ্রহী তাঁরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে তা করাতে পারবেন। স্বাস্থ্য পরিদর্শক মোঃ আজারুল ইসলাম, উক্ত ক্যাম্পেইন চালু হয় গ্রামের গরিব লোকদের জন্য খুব উপকার হয়েছে। আজ তৃতীয় দিন সমাপ্ত হলো। ২৫ শে মে চতুর্থ দিন তেঁতুলিয়ার মা ও শিশু কল্যাণ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।