সব
facebook netrokonajournal.com
হত্যা বন্ধে তারা হাঁটবেন ৩০০ কিলোমিটার | নেত্রকোণা জার্নাল

হত্যা বন্ধে তারা হাঁটবেন ৩০০ কিলোমিটার

প্রকাশের সময়:

হত্যা বন্ধে তারা হাঁটবেন ৩০০ কিলোমিটার

ads1

শুধুমাত্র পায়ে হেঁটেই তিন শতাধিক কিলোমিটার পাড়ি দেয়ার যাত্রা শুরু করেছেন তিন তরুণ। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি,  মনমুগ্ধকর পরিবেশ উপভোগ করতেই যাত্রা শুরু করেছেন তারা।

তবে তারা এই যাত্রায় তিনটি প্রতিপাদ্য তুলে ধরেছেন। এর মাঝে একটি সীমান্তে নির্বিচারে মানুষ হত্যা বন্ধ করা ও অপর দুটি দেশের বিচার বহির্ভূত হত্যা বন্ধ ও গৃহ নির্যাতন বন্ধ করা।

প্রতিপাদ্যের এই বিষয়গুলোকে নিয়েই জামালপুরে বকশীগঞ্জ উপজেলা লাউচাপড়া থেকে শুরু হওয়া এই পদযাত্রা শেষ হবে সিলেটের তামাবিলে গিয়ে।

তারা তিন তরুণের আগের হাইকিং মিশনের অভিজ্ঞতা না থাকলেও প্রথমবারের মতো ভারত-বাংলাদেশ সীমান্ত ঘেষা পথকেই বেছে নিয়েছেন তারা। আগে এই পথে কেউ হাইকিংয়ে জন্য পথ পাড়ি দেননি তাই বলে চলে তার এই প্রথম সীমান্তপথে হাইকিং মিশন শুরু করেছেন।

সীমান্তবর্তী পথে হাইকিং মিশনে অংশ নেয়া একজন ঢাকার ফার্মগেটের বাসিন্দা বিডি রায়হান। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। আর অপর দুজন হলেন রংপুরের বাসিন্দা আশরাফী আরাফাত আকাশ ও চাঁদপুরের বাসিন্দা মোহাম্মদ রাফি।

তারা তিন জনেই গত ৩১ আগস্ট জামালপুর লাউচাপড়া থেকে শুরু করেন তাদের এই হাইকিং মিশনের। সীমান্ত পথ ধরে প্রথম দিন তারা ছয় ঘণ্টা হেঁটে ২৬ কিলোমিটার পাড়ি দিয়ে পৌঁছান শেরপুরে রাংটিয়ায়।

পরের দিন ১ সেপ্টেম্বর শেরপুর থেকে দ্বিতীয় দিনের মতো যাত্রা শুরু করে মধুটিলা, হলদিগ্রাম, বারোমারী, ভুবনকুড়া হয়ে নয় ঘণ্টা ৩০ মিনিটের লম্বা যাত্রায় দীর্ঘ ৩৭ কিলোমিটার পাড়ি দিয়ে পৌঁছান ময়মনসিংহের হালুয়াঘাটে।

রাতে সেখানেই তারা যাত্রা বিরতি দিয়ে ২ সেপ্টেম্বর তৃতীয় দিনের মতো যাত্রা শুরু করেন তারা। এবার মুন্সিরহাট, ধোবাউড়া, রণসিংহপুর ভারতীয় সীমান্ত ঘেষা পথ দিয়ে প্রায় নয় ঘণ্টা হেঁটে ৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে পৌঁছান প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি নেত্রকোনার দুর্গাপুরে ।

ভারতের মেঘালয়ের গারো পাহাড়ের বুক চিরে নেমে আসা প্রাকৃতিক খনিজ সম্পদ আর স্বচ্ছ জলরাশি নদী সোমেশ্বরীতে রাত কাটান তারা। সকালে প্রকৃতির মনোরম সৌন্দর্যে সুরজিৎ দুর্গাপুরের বিজয়পুর, চিনামাটির পাহাড়সহ বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলো দেখেন তারা।

প্রাকৃতিক সৌন্দর্য শেষে পুনরায় তারা যাত্রা শুরু করেন কমলাকান্দার উদ্দেশে। বৃহস্পতিবার চতুর্থ দিনের যাত্রায় দুর্গাপুরের গোপালপুর, কালিকাপুর, ভবানীপুর দিয়ে ১১ ঘণ্টা হেঁটে দীর্ঘ ৩৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে পৌঁছান কমলাকান্দা পাঁচগাও বাজারে।

গত চার দিনের তাদের এই হাইকিং মিশনে ১২৭ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন। আর বাকি রয়েছে তাদের মিশনের ১৭৩ কিলোমিটার পথ। শুক্রবার সকালে পাঁচগাও থেকে আবারো তারা যাত্রা শুরু করবেন।

সীমান্ত এই পথ ধরে হাঁটতে হাঁটতে তারা পৌঁছে যাবেন সুনামগঞ্জের তাহেরপুরে। ওইখান থেকে আবারো তারা যাত্রা শুরু করবেন নীলাদ্রি হাওর। এভাবে হাঁটতে হাঁটতে আগামী ৪-৫ দিনের মধ্যে বিছানাকান্দি, জাফলং হয়ে পৌঁছে যাবেন তাদের গন্তব্য স্থল সিলেটের তামাবিলে।

এই হাইকিং মিশনের অন্যতম সদস্য বিডি রায়হান ডেইলি বাংলাদেশকে দেয়া একান্ত সাক্ষাৎকারে বলেন, আমরা আমাদের এই ৩০০ কিলোমিটারের হাইকিং মিশন শুরু করেছি সীমান্তবর্তী জেলা জামালপুর থেকে ভেসে আসা হবে সীমান্তবর্তী জেলা সিলেটে গিয়ে।

হ্যাকিং মিশনের জন্য আমরা সীমান্ত পথ বেছে নেয়ার অন্যতম একটি কারণ দিন যত যাচ্ছে ততই সীমান্তে নির্বিচারে মানুষ হত্যা হচ্ছে। সীমান্তগুলোতে পাখির মতো মানুষকে গুলি করে হত্যা করা হচ্ছে অথচ এর কোনো বিচারই হচ্ছে না।

তারা মানুষ হত্যার যে ঘৃণ্য কর্মকাণ্ড সূচনা করেছেন তা আদৌ শেষ হবে কিনা আমাদের জানা নেই। চলতি বছরের ছয় মাসে সারাদেশে প্রায় ২৫ জন সীমান্তে গুলিতে নিহত হয়েছে। যা গত কয়েক বছরের সংখ্যাকেও ছাড়িয়ে গিয়েছে। আমরা আমাদের এই হাইকিং মিশনের মধ্য দিয়ে সীমান্তে নির্বিচারে মানুষ হত্যার তীব্র প্রতিবাদ ও বন্ধের দাবি জানাচ্ছি।

তিনি আরো বলেন, দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যাও অনেকাংশে বেড়ে গেছে। গত কিছুদিন আগে টেকনাফে সেনাবাহিনীর সাবেক মেজর রাশেদ মোহাম্মদ সিংহকে পুলিশ বাহিনীর সদস্য কিছু সদস্য নির্বিচারে হত্যা করেছে। আমরা দেশের এসব বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধের দাবি জানাচ্ছি।

এছাড়া আরেকটি বিষয় বিগত সময়ে অনেকাংশে বেড়ে গেছে তা হলো গৃহ নির্যাতন। করোনা সংকটে সারাদেশেই মানুষ গৃহবন্দি হয়েছে তাই গৃহ নির্যাতন সংখ্যাও বেড়ে গেছে। অনেকেই এই থেকে বাঁচতে অনেকেই আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। আমরা চাই সুন্দর একটি রাষ্ট্র ব্যবস্থা।

যে দেশে সবাই সমান অধিকার নিয়ে বাঁচতে পারবে। তাই আমরা যে হাইকিং মিশন শুরু করেছি তার মধ্য দিয়ে এ তিনটি বিষয়ে মানুষের মাঝে সতেচনা সৃষ্টি করছি। যাতে করে সবাই সতেচন হয় এবং আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে একাত্মতা ঘোষণা করেন

ads1

আপনার মতামত লিখুন :

 ফেসবুক পেজ

 আজকের নামাজের ওয়াক্ত শুরু

    নেত্রকোণা, ময়মনসিংহ, ঢাকা, বাংলাদেশ
    রবিবার, ২ অক্টোবর, ২০২২
    ৫ Rabi' I, ১৪৪৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩৫ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৫০ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৪৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১২ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৪৬ অপরাহ্ণ
    এশা রাত ৭:০১ অপরাহ্ণ
ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু দূর্গাপূঁজা

ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু দূর্গাপূঁজা

৭ দফা দাবীতে নেত্রকোণায় সরকারি কর্মচারি দাবি আদায় ঐক্য পরিষদের মানববন্ধন

৭ দফা দাবীতে নেত্রকোণায় সরকারি কর্মচারি দাবি আদায় ঐক্য পরিষদের মানববন্ধন

শেখ হাসিনার সরকার প্রবীণদের কল্যাণে নানামুখী কর্মসূচি নিয়েছে : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

শেখ হাসিনার সরকার প্রবীণদের কল্যাণে নানামুখী কর্মসূচি নিয়েছে : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

দুর্গাপুরে শুভ্র তজুর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে বিক্ষোভ

দুর্গাপুরে শুভ্র তজুর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে বিক্ষোভ

ছাত্রকে বলৎকারের অভিযোগে শিক্ষক গ্রেপ্তার

ছাত্রকে বলৎকারের অভিযোগে শিক্ষক গ্রেপ্তার

জেলায় চ্যাম্পিয়ন কেন্দুয়ার নুরেছা দুঃখেয়ারগাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়

জেলায় চ্যাম্পিয়ন কেন্দুয়ার নুরেছা দুঃখেয়ারগাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
 
উপদেষ্টা সম্পাদক : দিলওয়ার খান
সম্পাদক ও প্রকাশক : মুহা. জহিরুল ইসলাম অসীম  
অস্থায়ী কার্যালয় : এআরএফবি ভবন, ময়মনসিংহ রোড, সাকুয়া বাজার, নেত্রকোণা সদর, ২৪০০ ।
ফোনঃ ০১৭৩৫ ০৭ ৪৬ ০৪, বিজ্ঞাপনঃ ০১৬৪৫ ৮৮ ৪০ ৫০
ই-মেইল : netrokonajournal@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত।