বর্তমান সরকারের কৃষি ভর্তুকি ও যান্ত্রিকায়নের ফলে দ্রুত কর্তন হচ্ছে ধান -শাহেদ পারভেজ

প্রকাশিত: ৯:১৪ পূর্বাহ্ণ, এপ্রিল ১৯, ২০২৪

কাওসার খান রনিঃ
নেত্রকোণা জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট শাহেদ পারভেজ বলেন, নেত্রকোণা জেলায় যান্ত্রিক উপায়ে ৯০% ধান কর্তন করা সম্ভব। অন্যান্য বছরের চেয়ে এ বছর ধান কর্তন ও মাড়াই কাজ এগিয়ে চলছে। এক সময় শ্রমিকের অভাবে ধান কাটা সম্ভব হতো না, অকাল বন্যা ও প্রাকৃতিক দুর্যোগে ফসল নষ্ট হতো। বর্তমান সরকারের কৃষি ভর্তুকি ও যান্ত্রিকায়নের কারণে এখন আর ফসল নষ্ট হচ্ছে না। অল্প সময়ে ধান কর্তন ও কাজ চলছে লাভবান হচ্ছে কৃষক। তিনি আরও বলেন, প্রশাসন ও কৃষি সম্প্রসারণের তত্ত্বাবধানে এটা সম্ভব হয়েছে ।

দেশের অন্যতম ধান উৎপাদনে উদ্ধৃত জেলা নেত্রকোণায় আনুষ্ঠানিকভাবে ১৮ এপ্রিল জেলার মদন উপজেলার গোবিন্দশ্রী বাঁকুয়া হাওরে চলতি মৌসুমের বোরো ধান কাটা শুভ উদ্বোধনকালে এসব কথা বলেন, জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট শাহেদ পারভেজ।

এ সময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ নুরুজ্জামান, মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহ আলম মিয়া, উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এটিএম আরিফ, গোবিন্দশ্রী ইউপি চেয়ারম্যান মাইদুল ইসলাম খান মামুন উপস্থিত ছিলেন।

উল্লেখ যে, এ বছর ধান চাষের লক্ষ্যমাত্রা ছিলো ৪০ হাজার ৯৭০হেক্টর জমি এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১লাখ ৮১হাজার ০৭৭মে: টন। সম্ভাব্য উৎপাদন হবে ২ লাখ ৮২ হাজার ৩১৫ মে: টন, এবং সম্ভাব্যমূল্য ৮৪৬ কোটি ৯৪লক্ষ ৫০ হাজার টাকা।

এবার নেত্রকোণার হাওর অঞ্চলে ব্রি ধান ২৮-৪%, হাইব্রিড ৪৭%, ব্রি ৮৮,১৫% ব্রি ধান-২৯ – ১২%, ব্রি ধান ৮৯-১৪% আবাদ হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গত বছরের চেয়ে অনেক বেশী বোরো ধান উৎপাদনের আশা করছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বোরো ধান কর্তন অনুষ্ঠানে যোগদানের সময় স্থানীয় কৃষক এবং ধান কাটার শ্রমিকরা জেলাপ্রশাসক সহ আগত অতিথিদের ফুল দিয়ে বরণ করেনে। পরে হাতে কাচি নিয়ে বোরোর জমিতে ধান কেটে বর্তন কাজের উদ্বোধন করা হয়। পরে কম্বাইন্ড হারভেস্টার দিয়ে ধান কাটা উদ্বোধন করেন জেলা প্রশাসক।